​সিরাজগঞ্জের ৫ পৌরসভায় মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৪ প্রার্থী

প্রকাশ | ১৫ জানুয়ারি ২০২১, ২১:১৮

সিরাজগঞ্জ প্রতিনিধি

 

 

সিরাজগঞ্জ সদরসহ ৫টি পৌরসভা নির্বাচনের ভোট গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন সিরাজগঞ্জ জেলা নির্বাচন অফিস কর্তৃপক্ষ। এ ৫ পৌরসভা নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৪ জন প্রার্থী। এরমেধ্যে কাজিপুর পৌরসভার মেয়র প্রার্থী বিনা প্রতিদ্বন্দীতায় নির্বাচিত হয়েছেন।

 

নির্বাচনী পৌর এলাকার জন্য প্রয়োজনীয় আনুসাঙ্গিক সরঞ্জাম সরবরাহ এবং প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসার নিয়োগদান সম্পন্ন এবং নিরাপত্তা জোরদারে পুলিশ ও আনসার- ভিডিপির কর্মকর্তা  ও সদস্যদের নিয়োগ কর্তৃপক্ষ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছেন।

 

এ নির্বাচন সুষ্ঠু নিয়ম শৃঙ্খলা ও নির্বাচনী নীতিমালা অনুসরণ করে সুসম্পন্ন হবে বলে সিরাজগঞ্জ পৌরসভা নির্বাচন রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক( সার্বিক) মোহাম্মদ তোফাজ্জল হোসেন, ও জেলা নির্বাচন অফিসার মোঃ আবুল হোসেন জানান।

 

শনিবার (১৬ জানুয়ারি) পৌর নির্বাচন অনুষ্ঠিত হতে যাওয়া জেলার ৫টি পৌরসভা হলো, সিরাজগঞ্জ সদর, বেলকুচি, উল্লাপাড়া, রায়গঞ্জ ও কাজিপুর পৌরসভা।

 

এ নির্বাচনে ৫টি পৌরসভায় মোট মেয়র প্রার্থীর সংখ্যা ১৪ জন। এর মধ্যে সিরাজগঞ্জ পৌরসভায় ৩জন, কাজিপুর পৌরসভায় ১ জন,  রায়গঞ্জ পৌরসভায় ৪ জন,  উল্লাপাড়া পৌরসভায় ৩ জন, বেলকুচি পৌরসভায় ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

 

সিরাজগঞ্জ পৌরসভা

 

সিরাজগঞ্জ সদর পৌরসভায় মেয়র প্রার্থী ৩ জন। এরা হলেন, আওয়ামী লীগ (নৌকা) প্রতীক মনোনীত মেয়র প্রার্থী সৈয়দ আব্দুর রউফ মুক্তা, বিএনপি (ধানের শীষ) প্রতীক মনোনীত মেয়র প্রার্থী সাইদুর রহমান বাচ্চু ও স্বতন্ত্র মেয়র প্রার্থী টি.আর এম নূর-ই- আলম হেলাল।

 

১৫টি ওয়ার্ডের সাধারণ আসনের কাউন্সিলর প্রার্থী মোট ৮৬ জন এবং সংরক্ষিত মহিলা আসনে কাউন্সিল মোট ২৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সিরাজগঞ্জ পৌরসভায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৩৩ হাজার, ৯২৬জন, এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা  ৫৫ হাজার ৯শত ২৮ জন  এবং মহিলা ভোটার  সংখ্যা ৭৭ হাজার ৯৯৮ জন। সিরাজগঞ্জ পৌরসভার মোট ভোট কেন্দ্র-৫৭টি।

 

বেলকুচি পৌরসভা

 

বেলকুচি পৌরসভায় মেয়র প্রার্থী ৩ জন। এরা হলেন, আওয়ামী লীগ (নৌকা) প্রতীক মনোনীত প্রার্থী বেগম আশানুর বিশ্বাস, বিএনপি (ধানের শীষ) প্রতীক মনোনীত প্রার্থী হাজী আলতাফ হোসেন প্রামানিক এবং স্বতন্ত্র (নারিকেল গাছ) প্রতীক সাজ্জাদুল হক রেজা। এছাড়া সাধারণ আসনের কাউন্সিলর প্রার্থী ৩৯ জন, সংরক্ষিত মহিলা আসনে কাউন্সিল ১৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। বেলকুচি পৌরসভায় মোট ভোটার সংখ্যা ৫৩হাজার ৩৬৬জন, এর মধ্যে পুরুষ ২৭ হাজার ৩১৮ জন এবং মহিলা ভোটার সংখ্যা ২৬ হাজার  ৪৮ জন। বেলকুচি পৌরসভায় মোট ভোট কেন্দ্র রয়েছে ২৬টি।

 

রায়গঞ্জ পৌরসভা

 

রায়গঞ্জ পৌরসভায় মেয়র পদে ৪ জন প্রার্থী বেলকুচি করছেন। এরা হলেন, আওয়ামী লীগের (নৌকা),মনোনীত প্রার্থী বর্তমান মেয়র আব্দুল্লাহ আল পাঠান বিএনপি (ধানের শীষ) প্রতীক মনোনীত প্রার্থী জাহিদুল ইসলাম , জাতীয় পার্টি মনোনীত প্রার্থী আনোয়ার হোসেন লাজুক আকন্দ (লাঙ্গল) ও স্বতন্ত্র প্রার্থী সাবেক মেয়র মোশারফ হোসেন আকন্দ (মোবাইল) প্রতিক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়াও পৌরসভায় ৯টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩০জন, ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১১জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। রায়গঞ্জ পৌরসভায় মোট ভোটর সংখ্যা ১১হাজার ৮৬৭ জন এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৫ হাজার ৭৬২ জন এবং মোট মহিলা ভোটার সংখ্যা ৬ হাজার, ১০৫ জন, মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১০ টি।

 

উল্লাপাড়া পৌরসভা

 

উল্লাপাড়া পৌরসভায় মেয়র পদে ৩জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন, আওয়ামী লীগ (নৌকা) প্রতীক মনোনীত প্রার্থী এস.এম নজরুল ইসলাম, বিএনপি (ধানেরশীষ) প্রতীক মনোনীত  আজাদ হোসেন, স্বতন্ত্র (মোবাইল) প্রতীক বেলাাল হোসেন।

 

এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ৪০জন এবং সংরক্ষিত মহিলা আসনে কাউন্সিলর পদে ১৬ জন প্রার্থী প্রতিদ্ব›দ্বীতা করছেন। উল্লাপাড়া পৌরসভায় মোট ভোটার সংখ্যা ৩৭ হাজার ১০২জন, এর মধ্যে পুরুষ ভোটার ১৭ হাজার ১৪৯ জন এবং মহিলা ভোটার সংখ্যা ১৭ হাজার ৩৫৪ জন, ভোট কেন্দ্রের সংখ্যা ১৭ টি।

 

কাজিপুর পৌরসভা

 

কাজিপুর পৌরসভায় মেয়র প্রার্থী বিনা প্রতিদ্বন্দীতায় নির্বাচিত। কাজীপুর পৌরসভার নির্বাচনে মেয়র প্রার্থী আব্দুল হান্নান তালুকদার বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হচ্ছেন। (২৮ ডিসেম্বর) দুপুরে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন স্বতন্ত্র প্রার্থী আব্দুস সালাম ও বিএনপির প্রার্থী আল আমিন নির্বাচন থেকে সরে দাঁড়ান। এতে শুধু জয়ী ঘোষণার অপেক্ষায় রয়েছে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও আওয়ামী লীগের প্রার্থী আব্দুল হান্নান তালুকদার।

 

পৌর নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসার ও কাজীপুর উপজেলা নির্বাহী অফিসার জাহিদ হাসান সিদ্দিকী জানান, অন্য দুই মেয়র প্রার্থী নির্বাচন থেকে সরে দাঁড়ানোর জন্য লিখিত আবেদন করেছেন। কোনো প্রতিদ্বন্দ্বি না থাকায় মেয়র পদে আব্দুল হান্নান তালুকদার নির্বাচিত হতে যাচ্ছেন। এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ২৫জন এবং সংরক্ষিত মহিলা আসনে কাউন্সিলর পদে ১০ জন প্রার্থী প্রতিদ্ব›দ্বীতা করছেন।

 

কাজিপুর পৌরসভায় মোট ভোটার সংখ্যা ১১হাজার ৩৮১জন। এর মধ্যে  পুরুষ ভোটার সংখ্যা ৫ হাজার ৩৮৭ জন, মহিলা ভোটার সংখ্যা ৫ হাজার ৯৯৪ জন, মোট ভোট কেন্দ্রের সংখ্যা  ১০ টি।

 

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে,  নির্বাচন এলাকাগুলোতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কেন্দ্রে কেন্দ্রে শান্তিপূর্ণ ও আনন্দঘন পরিবেশের মধ্যে দিয়ে ভোট গ্রহণ সম্পন্ন হবে।

 

জেলা নির্বাচন অফিস জানায়, জেলার ৬টি পৌরসভার মধ্যে শাহজাদপুর পৌরসভায় ২৮ ডিসেম্বর নির্বাচন হয়েছে। আগামী ১৬ জানুয়ারি বাকি ৫টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। 

 

যাযাদি/ এমডি