ডোমারে প্রচণ্ড ঠান্ডায় জনজীবন স্থবির হয়ে পড়েছে

প্রকাশ | ১৭ জানুয়ারি ২০২১, ১৮:৫৫

ডোমার (নীলফামারী) প্রতিনিধি

দেশের সর্ব উত্তরের জেলা নীলফামারীর ডোমারে বইছে শৈত্যপ্রবাহ। সেই সঙ্গে বইছে হিমেল হাওয়া। হিমালয়ের পাদদেশে অবস্থিত এ উপজেলায় হিমেল বাতাসের কারণে প্রচণ্ড ঠান্ডায় জনজীবন স্থবির হয়ে পড়েছে। ঘন কুয়াশা আর মেঘে আকাশ ঢেকে রয়েছে।

 

রোববার উত্তাপহীন সূর্য কিছুক্ষণের জন্য উঁকি মেরে আবারও মিলিয়ে যায়। রাতের বেলা বৃষ্টির মতো কুয়াশা ঝরে। মাঠঘাটে লোকজনের উপস্থিতি কমে গেছে। বিকেলের পর থেকে রাস্তাঘাট জনশূন্য হয়ে পড়ছে। প্রয়োজনীয় কাজ ছাড়া কেউ বাড়ির বাইরে বের হচ্ছে না। এর ফলে সবচেয়ে ভোগান্তিতে পড়েছে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষজন। রাস্তাঘাটে মানুষজন আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। গত দুদিন ধরে ঘন কুয়াশায় ঢাকা ছিল পথঘাট। উপজেলা প্রশাসন থেকে ১০ ইউনিয়নে ছয় হাজার ছয়শ কম্বল বিতরণ করা হয়েছে।

 

এছাড়াও পৌরসভা ও ব্যক্তি উদ্যোগে কম্বল বিতরণ করা হলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। প্রচণ্ড ঠান্ডায় সবচেয়ে বেশি সমস্যায় পড়েছে শিশু ও বৃদ্ধরা। ইতোমধ্যে শীতজনিত নানা রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ ইব্রাহীম জানান, ডায়রিয়া ও শ্বাসকষ্টের রোগী রয়েছে। তবে শীত যে হারে বেড়েছে রোগীর সংখ্যা তেমন বাড়েনি। উপজেলা পরিষদ মোড়ের বাসিন্দা সাখাওয়াত হোসেন জানান, আমার বেশ কয়েকটি ছাগল রয়েছে। আমরা বিভিন্ন পন্থায় ঠান্ডা নিবারণের চেষ্টা করছি। কিন্তু ছাগলগুলো নিয়ে সমস্যায় রয়েছি।

 

যাযাদি/এস