বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

​ ধুনটে যমুনার চর কেটে বালু উত্তোলন করায় ৭ জনের কারাদণ্ড

ধুনট (বগুড়া) প্রতিনিধি
  ১৮ জানুয়ারি ২০২১, ১৭:১৩

বগুড়ার ধুনট উপজেলার ভান্ডারবাড়ী ইউনিয়নের যমুনার চরে লঞ্চ চালিত ডেজ্রার মেশিন দিয়ে বালু উত্তোলন করায় ৭ জনকে আটক করে ১৫ দিনের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। এছাড়া বালু উত্তোলন কাজে ব্যবহৃত ৪ টি লঞ্চ চালিত ড্রেজার মেশিন ও বালু উত্তোলনের সরঞ্জামাদি জব্দ করা হয়েছে।

রোববার (১৭ জানুয়ারি) সন্ধ্যায় ধুনট থানা পুলিশের সহযোগিতায় ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সঞ্জয় কুমার মহন্ত এ অভিযান পরিচালনা করেন।

দণ্ড প্রাপ্তরা হলেন, ধুনট উপজেলার রাঁধানগর গ্রামের মৃত ফরিদ সরকারের ছেলে সুজাত আলী (২৩), একই গ্রামের আব্দুর রহমানের ছেলে জেলহক হোসেন (৩৫), বৈশাখী গ্রামের মৃত মজিবর রহমানের ছেলে সুমন সরকার (৩২), পারলক্ষিপুর গ্রামের ফজর আলীর ছেলে মহাব্বত আলী (৩২), সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলার বিলসারা গ্রামের আসির উদ্দিনের ছেলে আলাউদ্দিন (৫০), টাঙ্গাইল জেলার কালিহাতী উপজেলার গোহালিয়া গ্রামের আজাহার মন্ডলের ছেলে ঠান্ডু মন্ডল (৩৫) ও বেড়িপোটল গ্রামের শরিফুল ইসলামের ছেলে হোসেন আলী (২৫)।

জানা যায়, ধুনট উপজেলা যুবলীগের ত্রাণ বিষয়ক সম্পাদক বেলাল হোসেন, ‘ভান্ডারবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি হযরত আলী ও ভান্ডারবাড়ী ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহমুদুলের নেতৃত্বে¡ যমুনার চরাঞ্চলে দীর্ঘদিন ধরে ৩০ থেকে ৪০টি লঞ্চ চালিত ড্রেজার মেশিনে বালু উত্তোলন করে তা বিভিন্ন এলাকায় বিক্রি করে আসছিল। এসব বিষয়ে কিছু দিন আগে বিভিন্ন সংবাদপত্রে প্রতিবেদন প্রকাশের পর সেখানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন ইউএনও। কিন্তু ভ্রাম্যমান আদালতের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায় বালু উত্তোলনকারী। কিন্তু এর দুই দিন পর থেকে আবারো ওই যমুনার চরে ড্রেজার মেশিন বসিয়ে বালু করে বিক্রি করতে থাকে প্রভাবশালীরা।’

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সঞ্জয় কুমার মহন্ত জানান, যমুনা নদীর চর কেটে বালু উত্তোলন করায় ৭ জনকে আটক করে ১৫ দিনের কারাদন্ড প্রদান করা হয়েছে। এছাড়া ৪টি লঞ্চ চালিত ড্রেজার মেশিন জব্দ করে এক স্থানীয় ইউপি সদস্যের হেফাজতে রাখা হয়েছে। এবিষয়ে পরবর্তীতে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

ধুনট থানার অফিসার ইনচার্জ (ওসি) কৃপা সিন্ধু বালা জানান, কারাদন্ডপ্রাপ্ত আসামীদের সোমবার সকালে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে