সুন্দরগঞ্জে প্রধানমন্ত্রীর উপহার ২৭২ ঘর প্রস্তুত

প্রকাশ | ২১ জানুয়ারি ২০২১, ১৫:৩৪

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি

গাইবান্ধার সুন্দরগঞ্জে মুজিববর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ২৭২ দুই কক্ষ বিশিষ্ট সেমি পাকা ঘর প্রস্তুত। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল শুক্রবার (২২ জানুয়ারি) সকাল সাড়ে ৯ টার দিকে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে সুবিধাভোগীদের মাঝে দলিল সংক্রান্ত ফোল্ডার হস্তান্তর করবেন।

 

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সকাল এগারোটার দিকে গণমাধ্যমকর্মীদের সাথে এক মতবিনিময় কালে বিষয়টি নিশ্চিত করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ আল-মারুফ। ইউএনও’র কার্যালয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপজেলায় কর্মরত ইলেক্ট্রনিক, প্রিন্ট ও অনলাইন গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

 

তথ্যে জানা যায়, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা ”বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না”। এ ঘোষণা বাস্তবায়নে নির্দেশনা আসলে ভূমি-গৃহহীনদের তালিকা  প্রস্তুত করে পাঠানো হয় ইতোপূর্বে। সেখান থেকে ২৭২ পরিবারের জন্য বরাদ্দ আসে। প্রত্যেক ভূমি-গৃহহীন পরিবার পাচ্ছেন দুই শতাংশ জমির উপর নির্মিত বারান্দাসহ দুই কক্ষ বিশিষ্ট সেমিপাকা ঘর। প্রত্যেক ঘর নির্মাণে ব্যয় ধরা আছে ১লক্ষ ৭৫ হাজার করে টাকা। ২৭২ ঘর নির্মাণে বরাদ্দ রয়েছে ৪ কোটি ৭৬ লক্ষ টাকা। উপজেলার  বামনডাঙ্গা ইউনিয়নে ৭৩, সোরারায় ০৯, সর্বানন্দে ৩৬, শান্তিরামে ৪২, রামজীবনে ৫৭, ধোপাডাঙ্গায় ১৮, কঞ্চিবাড়ীতে ২৭ ও পৌরসভায় ৪ পরিবার এঘর পাচ্ছেন।

 

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ওয়ালিফ মন্ডল জানান, ২৭২ গৃহ নির্মাণের জন্য ৪ কোটি ৭৬ লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে। প্রতিটি গৃহ নির্মাণে ব্যয় করা হবে ১ লাখ ৭৫ হাজার টাকা। প্রতিটি গৃহ হবে বারান্দা সংযুক্ত দুই কক্ষ বিশিষ্ট। রান্না ঘর ও বাথরুম সংযুক্ত থাকবে। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আল-মারুফ জানান, মুজিববর্ষ উপলক্ষে আগামী ২৩ জানুয়ারি সকাল সাড়ে ন’টারদিকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন। ওই দিন উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে স্থানীয় সাংসদ ব্যারিস্টার শামীম হায়দায় পাটোয়ারী, উপজেলা চেয়ারম্যান আশরাফুল আলম সরকার লেবু ও স্থানীয় জনপ্রতিনিধিগণের উপস্থিতিতে এ উপজেলার ২৭২ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহের দলিল সংক্রান্ত ফোল্ডার হস্তান্তর করা হবে।

 

যাযাদি/এসএইচ