বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রী গণমানুষের ব্যাংক হিসেবে ইসলামী ব্যাংককে প্রতিষ্ঠিত করেছেন : এমপি জাফর

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ২৩ জানুয়ারি ২০২১, ২০:৫৬

কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ জাফর আলম বলেছেন, বাংলাদেশের সীমানা পেরিয়ে বিশ্বের মানুষের কাছে ব্যাপক আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে ইসলামী ব্যাংক। ইসলামী শরিয়াহ মোতাবেক পরিচালিত এই ব্যাংকের সেবা সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার যে উদ্যোগ গ্রহণ করেছে ব্যাংক কর্তৃপক্ষ তা বেশ প্রশংসিত হচ্ছে।

এমপি জাফর আলম আশা প্রকাশ করে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা যে আস্থা ও বিশ্বাস রেখে ইসলামী ব্যাংকের এমডি পদে নতুন দায়িত্বপ্রাপ্ত চকরিয়ার কৃতী সন্তান মুহাম্মদ মুনিরুল মওলাকে আগামী পাঁচ বছরের জন্য গুরুদায়িত্ব অর্পণ করেছেন সেই কৃতিত্ব তিনি দেখাবেন। পাশাপাশি ব্যাংকে জনবল নিয়োগের ক্ষেত্রে চকরিয়া ও পেকুয়াসহ কক্সবাজারের চাকরিপ্রার্থীদের বিষয়টির প্রতিও সুদৃষ্টি দিয়ে দেখবেন।

২২ জানুয়ারি রাতে কক্সবাজারের চকরিয়া পৌরশহরের সিস্টেম চকরিয়া কমপ্লেক্সের ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ আওয়ামী কর্নারের’ কনভেনশন হলে আয়োজিত ইসলামী ব্যাংকের চট্টগ্রাম দক্ষিণ জোনের বিশিষ্ট গ্রাহকদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা এবং দাবিগুলো উত্থাপন করেন এমপি জাফর আলম ।

ইসলামী ব্যাংক চট্টগ্রাম দক্ষিণ জোনের ইভিপি ও জোনপ্রধান মুহাম্মদ ইয়াকুব আলীর সভাপতিত্বে ও ব্যাংকের চকরিয়ার চিরিঙ্গা শাখার ব্যবস্থাপক এভিপি মুহাম্মদ নিজামুল হকের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন ব্যাংকের নবনিযুক্ত ব্যবস্থাপনা পরিচালক চকরিয়ার বরইতলীর কৃতী সন্তান মুহাম্মদ মুনিরুল মওলা, সাবেক এমপি ও কক্সবাজার জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এএইচ সালাহউদ্দিন মাহমুদ, চকরিয়া পৌরসভার সাবেক মেয়র আনোয়ারুল হাকিম দুলাল, লামা পৌরসভার মেয়র জহিরুল ইসলাম, চকরিয়া পৌরসভা আওয়ামী লীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, চকরিয়া ব্যবসায়ী সমিতির সভাপতি রেজাউল হক সওদাগর, চকরিয়া উপজেলা সুরাজপুর-মানিকপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আজিমুল হক আজিম, অধ্যক্ষ আবু নঈম আজাদ, এজেন্ট ব্যাংকিং সদস্য অধ্যাপক আফসারুজ্জামান, ব্যাংকের এসইভিপি-সিআইডি-২ (জি.এম) মো. গিয়াস উদ্দিন কাদের, এসইভিপি-সিআইডি-১ মো. শাব্বির, ডেভেলপমেন্ট উইং ডিএমডি মো. মোশাররফ হোসেন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে এমপি জাফর আলম আরও বলেন, একসময় ইসলামী ব্যাংকের মালিকানা এবং ব্যাংকের কর্মকাণ্ডে কিছু বিতর্ক থাকলেও বর্তমানে তা নেই। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী এই ব্যাংকটির প্রতি সুদৃষ্টি দিয়ে সত্যিকার অর্থে গণমানুষের ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত করেছেন ইসলামী ব্যাংককে।

সাবেক এমপি এএইচ সালাহ উদ্দিন মাহমুদ এবং সাবেক পৌর মেয়র আনোয়ারুল হাকিম দুলালের দাবির প্রতি সমর্থন ব্যক্ত করে এমপি জাফর আলম বলেন, ভৌগোলিক কারণে চকরিয়া হচ্ছে বেশ কয়েকটি উপজেলার মোহনা। তাই এখানে শিল্পনগরী গড়তে বিনিয়োগের পাশাপাশি এখানে একটি উন্নতমানের ইসলামী ব্যাংক হাসপাতাল যদি গড়ে তোলা হয় তাহলে আমি জায়গা প্রদান করে সহযোগিতা দেব। পাশাপাশি চকরিয়ার চিংড়ি চাষিদেরও ঋণ সহায়তা দিয়ে চিংড়ি শিল্পের সমৃদ্ধির জন্য ইসলামী ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস। এছাড়াও ইসলামী ব্যাংকে নারী গ্রাহকের সংখ্যা যেহেতু বেশি তাই চকরিয়াতে একটি মহিলা শাখাও খোলা যেতে পারে। এজন্য আমি বর্তমান এমডির সুদৃষ্টি কামনা করছি।

জাতির পিতা বঙ্গবন্ধুকে স্মরণ করে এবং তার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে বক্তব্য শুরু করেন ইসলামী ব্যাংকের নতুনদায়িত্বপ্রাপ্ত মুহাম্মদ মুনিরুল মওলা। তিনি বলেন, মালিকানা পরিবর্তন হওয়ার পর থেকে ইসলামী ব্যাংক সার্বজনীনতায় রূপ পেয়েছে। বাংলাদেশের অর্থনীতি যেহেতু এখনো কৃষিনির্ভর তাই কৃষিভিত্তিক শিল্পকে প্রাধান্য দেওয়া হবে। এই ব্যাংকের প্রতিটি কর্মীর মধ্যে রয়েছে সততা ও ন্যায়নিষ্ঠতা। তারা গ্রাহককে সেবা দেওয়ার ক্ষেত্রে যথেষ্ট আন্তরিকতার সঙ্গে কাজ করে থাকেন।

১৯৭৪ সালে অনুষ্ঠিত ওআইসির সম্মেলনে জাতির পিতা বঙ্গবন্ধু বাংলাদেশে ইসলামী ব্যাংক প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়ার কথা মনে করিয়ে দিয়ে ব্যাংকের বর্তমান এমডি মুনিরুল মওলা আরও বলেন, দীর্ঘ বছর থেকে ইসলামী ব্যাংকের প্রতিটি শাখায় প্রতিদিন অসংখ্য গ্রাহক ভিড় করেন। তাদেরকে সেবা দিতে গিয়ে ব্যাংককর্মীদেরও হিমশিম খেতে হয়। তাই বর্তমানে ইসলামী ব্যাংকের পরিষেবা সরাসরি গ্রাহকদের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য ইউনিয়ন এবং গ্রামভিত্তিক আউটলেট তথা এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এই ব্যবস্থা আগামীতে আরও বৃদ্ধি পাবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে