শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বামনায় খালের সুইচ গেট সম্প্রসারণের দাবিতে মানববন্ধন

বামনা (বরগুনা) প্রতিনিধি
  ২৫ জানুয়ারি ২০২১, ১৫:২৯

বরগুনার বামনায় রুহিতা খালের সুইচ গেট স¤প্রসারণের দাবিতে মানববন্ধন করেছে রুহিতা, আমতলী এবং সফিপুর গ্রামের সাধারণ জনগোষ্ঠী। সোমবার বামনা উপজেলা পরিষদের সামনে এ মানববন্ধন কর্মস‚চি অনুষ্ঠিত হয়। তিন গ্রামের কৃষক ও বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠনের নেতৃবৃন্দের অংশগ্রহণে এই মানববন্ধনের আয়োজন করেন আমাদের পাঠশালা নামে একটি স্থানীয় সামাজিক সংগঠন। প্রায় ঘণ্টাব্যাপি মানববন্ধন শেষে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক বরাবরে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিবেক সরকারের কাছে স্মারকলিপি প্রদান করেন কৃষক নেতৃবৃন্দ।

মানববন্ধন পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন, বামনা ওয়ার্কার্স পার্টির সভাপতি রাজিব হাওলাদার, বামনা প্রেসক্লাব সাধারণ সম্পাদক নাসির মোল্লা, বামনা উপজেলা শ্রমিক লীগ সভাপতি আখতারুজ্জামান সিপার, বামনা ইউনিয়ন আওয়ামীলীগ সাংগঠনিক সম্পাদক মো: মজিবর রহমান, বরগুনা জেলা ছাত্রলীগ সহ সভাপতি রাজীব আব্দুল্লাহ, যুবলীগ নেতা এস এম শুক্কুর, আমাদের পাঠশালা সাধারণ সম্পাদক সুদীপ্ত হাওলাদার, স্থানীয় কৃষকদের মুখপত্র মোঃ মনির গাজী প্রমুখ।

সমাবেশে বক্তারা রুহিতা খালে একটি পরিকল্পিত সুইচ গেট তৈরির দাবি জানিয়ে বলেন, বিগত কয়েক বছর যাবৎ বর্তমান অপরিকল্পিত সুইচ গেটের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে এলাকার কয়েক হাজার কৃষক। বর্ষা মৌসুমে জলাবদ্ধতায় নষ্ট হচ্ছে ফসল এবং বীজ। শুস্ক মৌসুমে সুইচ গেট দিয়ে সুষ্ঠভাবে পানি প্রবাহ না থাকায় ব্যাহত হচ্ছে চাষাবাদ। এই সুইচ গেটের কারণে ভরাট হয়ে যাচ্ছে শাখা খাল গুলো। এ অবস্থা চলতে থাকলে ভবিষ্যতে কৃষকদের জীবনযাত্রা হুমকির মুখে পড়বে।

প্রায় ২০ বছর আগে পানি উন্নয়ন বোর্ড পানি প্রবাহ নিয়ন্ত্রণের জন্য বিষখালী নদী ও রুহিতা খালের সংযোগস্থলে স্থাপন করে এই সুইচ গেট। সুইচ গেট টি অগভীর এবং অপ্রশস্ত হওয়ায় ব্যাহত হচ্ছে খালের পানি প্রবাহ। ফলে বর্ষার মৌসুমে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে তলিয়ে যায় তিন গ্রামের জমির ফসল। পর্যাপ্ত পানি প্রবাহ না থাকায় ভরাট হয়ে যাচ্ছে শাখা খাল গুলো।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে