বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বদলগাছীতে সরিষার বাম্পার ফলন

শাকিল হোসেন, বদলগাছী প্রতিনিধি
  ২৬ জানুয়ারি ২০২১, ১০:৪৭

নওগাঁর বদলগাছীতে ফসলি জমির যে দিকেই তাকানো হয় সেদিকেই সরিষার ক্ষেতের সমারোহ। সরিষা ফুল থেকে মধু আহরণ করছে হাজার হাজার মৌমাসি।চলতি মৌসুমে এ উপজেলায় সরিষার বাম্পার ফলন হবে বলে আশা করছে কৃষি বিভাগ। বদলগাছীর কৃষকরাও আশা করছে।

কৃষি অফিস সূত্রে জানা যায়, প্রধান ফসল বোরো ধান চাষের আগে রবি শষ্য হিসেবে সরিষার চাষ খুবিই গুরুত্বপূর্ণ। কারণ সরিষার চাষের পরই বোরো ধান রোপণের জন্য জমি প্রস্তুত করা হয়। এছাড়াও সরিষা চাষের পর জমির উর্বরতা শক্তি,উৎপাদন ক্ষমতা বৃদ্ধি এবং জমির রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়।তাই পরবর্তী ফসল উৎপাদনে সহায়ক হিসেবে কাজ করে সরিষা চাষ। চলতি মৌসুমে বদলগাছী উপজেলায় ৮শত২০ হেষ্টর জমিতে বারি সরিষা-১৪,১৫ এবং এই প্রথম নতুন উদ্ভাবিত উন্নত ফলনশীল জাতে বারি সরিষা -১৭ চাষ করা হয়েছে।৮টি ইউনিয়নের মধ্যে কোলা, বদলগাছী, বিলাশবাড়ি ও পাহাড়পুর ইউনিয়নে সবচেয়ে বেশি জমিতে সরিষার চাষ করা হয়েছে। এ উপজেলার অধিকাংশ চাষিকে রবি ফসল হিসেবে সরিষা চাষে উদ্বুদ্ধ করার জন্য সরকারের পক্ষ থেকে বিনামূল্যে এর বীজ দেওয়া হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হাসান আলী বলেন,“চলতি মৌসুমে বিঘা প্রতি সরিষার ফলন ৬ থেকে সাড়ে ৬মণ আশা করা হচ্ছে। এছাড়াও সরিষার বাজার দরও অনেক ভালো। সরিষা চাষ পরবর্তী বোরো ধানে চাষের জন্য অনেক উপকারী । সরিষা চাষের পর সরিষার গাছ জ্বালানী হিসেবে ও ব্যবহ্রত হয়। তাই সব মিলিয়ে একজন সরিষার চাষী বিঘা প্রতি ১২-১৫ হাজার টাকা লাভ করতে পারবেন । বর্তমান আবহাওয়া সবিষার ক্ষেতে তেমন কোন ক্ষতি করতে পারবে না কারণ শতকরা ৯০ ভাগ সরিষা গাছে দানা এসে গেছে। সব মিলিয়ে চলতি মৌসুমে সরিষার বাম্পার ফলন আশা করছি।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে