চরভদ্রাসনে অবৈধ বালু বিক্রির দায়ে ২ জনের জেল

চরভদ্রাসনে অবৈধ বালু বিক্রির দায়ে ২ জনের জেল

ফরিদপুরের চরভদ্রাসনে পদ্মা নদী ড্রেজিং প্রকল্পের বালু অবৈধ ভাবে বিক্রীর দায়ে তিনজনকে আটক করে দুজনকে বিভিন্ন মেয়াদে জেল ও একজনকে দশ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। ২৫ জানুয়ারী সোমবার দিবাগত রাত একটার দিকে গাজীরটেক ইউনিয়নের চরহাজিগঞ্জ বাজারের পাশে সরকারী ভাবে বিক্রীর জন্য রাখা বালু সংলগ্ন এলাকায় এ অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার(ভূমি) ও নির্বাহী হাকিম ইমদাদুল হক তালুকদার।

এ সময় বালু পাচার কাজে ব্যবহৃত দুটি খনন যন্ত্র, বালুভর্তি একটি পিকআপভ্যান ও একটি ট্রলি জব্দ করা হয়। জব্দকৃত পিকআপভ্যান ও ট্রলি ভূমি অফিসের তত্বাবধানে ও খনন যন্ত্র দুটি স্থানীয় গন্যমান্যদের তত্বাবধানে রাখা হয়েছে।

আটককৃত উক্ত ইউনিয়নের মোতাহার মৃধার ছেলে নজরুল মৃধা(৩০) কে ৩ মাস ও চর হাজিগঞ্জ বাজারের বাসিন্দা কুদ্দুস ফকিরের ছেলে ট্রলি চালক মো: আসাদ ফকিরকে দুই মাসের বিনাশ্রম জেল প্রদান ও নজরুলের ছোট ভাই স্বপন মৃধা(২০)কে ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

প্রসঙ্গত পদ্মা নদীর ডানতীর সংরক্ষন বাধ ও ড্রেজিং প্রকল্পের আওতায় পদ্মা নদীর ডানতীর সন্নিকটস্থ চরহাজিগঞ্জ বাজার হতে সদর ইউনিয়নের এমপিডাঙ্গী পর্যন্ত ৫৫০০ মিটার ড্রেজিং কাজ চলমান রয়েছে। এখান হতে ৩৯ লক্ষ ৫৮ হাজার ৫ শত ৬৮ ঘনফুট বালু উত্তলোন করা হবে। একটি প্রভাবশালী সংগবদ্ধচক্র বিভিন্ন কৌশলে ড্রেজিংকৃত বালু বিভিন্ন এলাকায় বিক্রী করে আসছে এমন অভিযোগ রয়েছে ।

ইমদাদুল হক বলেন গোপন সংবাদের ভিত্তিতে চরভদ্রাসন থানা পুলিশের সহায়তায় ও অফিস সহকারীদের নিয়ে তিনি এ অভিযান পরিচালনা করেন। বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ঙ এবং দন্ড বিধি ১৮৬০ এর ২২৫ ধারায় তাদের দন্তিত করা হয়। বালু বিক্রীর পেছনে কোন সংগবদ্ধ চক্র রয়েছে কিনা এমন প্রশ্নের জাবাবে তিনি বলেন জিগ্যাসাবাদে আটককৃতরা এমন কোন তথ্য দেয়নি। তবে কোন সংগবদ্ধ চক্র জড়িত রয়েছে কিনা তা খতিয়ে দেখা হবে।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে