ব্রাহ্মণবাড়িয়ায় ফ্রন্টলাইনারদের জন্য প্রথমধাপে আসছে ১২ হাজার টিকা

ব্রাহ্মণবাড়িয়ায় ফ্রন্টলাইনারদের জন্য প্রথমধাপে আসছে ১২ হাজার টিকা

ব্রাহ্মণবাড়িয়ায় করোনাভাইরাসের টিকা দেয়া এবং নেয়ার জন্যে সব ধরণের প্রস্তুতি গ্রহন করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। সরকারের পক্ষ থেকে যথাসময়ে টিকা পেলে ব্রাহ্মণবাড়িয়ায় আগামী সপ্তাহেই করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম শুরুর প্রস্তুতি গ্রহন করা হয়েছে। প্রথম পর্যায়ে করোনাযুদ্ধের ফ্রন্টলাইনারদের দেয়া হবে এই টিকা।

বিশেষ করে স্বাস্থ্য বিভাগের নার্স-চিকিৎসকসহ সকল কর্মকর্তা-কর্মচারী, বেসরকারী ক্লিনিকের কর্মকর্তা-কর্মচারী, মুক্তিযোদ্ধা-বীরাঙ্গনা, আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী,সামরিক আধা-সামরিক বাহিনী, সম্মুখ সারির গণমাধ্যমের কর্মী, নির্বাচিত জনপ্রতিনিধি, পৌরসভার কর্মকর্তা, কর্মচারী, ধর্মীয় প্রতিনিধিগন, ব্যাংক কর্মচারী সহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা অগ্রাধিকার পাবেন টিকার দেয়ার ক্ষেত্রে।

এজন্য আগামী সপ্তাহের মধ্যে প্রথম ধাপে ১২ হাজার টিকা আসার কথা রয়েছে। পরে পর্যায়ক্রমে ধাপে ধাপে আরো টিকার চালান আসবে বলে নিশ্চিত করেছেন জেলার সিভিল সার্জন।

টিকা নেয়া এবং টিকা দেয়াকে কেন্দ্র করে ইতোমধ্যে চিকিৎসক ও টিকাদানকর্মীদের প্রশিক্ষণ প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, জেলায় এখন পর্যন্ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৮শ জন। এর মধ্যে মারা গেছেন ৪৫ জন। সব কিছু কিছু ঠিক থাকলে আগামী এক সপ্তাহের মধ্যেই জেলায় সরকারিভাবে টিকাদান কার্যক্রম শুরু হবে। কয়েক দিনের মধ্যেই জেলায় ১২ হাজার ডোজ টিকা এসে পৌঁছাবে।

এরপর সেগুলো কোল্ড স্টোরে সংরক্ষণ করা হবে। ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে টিকা দেয়া হবে। টিকাদানের জন্য ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে ৮টি টিম ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে দুইটি করে টিম গঠন করা হয়েছে। প্রতিটি টিমে দুইজন করে টিকাদানকর্মী (নার্স) ও চারজন করে রেডক্রিসেন্টের সেচ্ছাসেবক দায়িত্ব পালন করবে। টিকা রাখা হবে শহরের মেড্ডা ইপিআই কার্যক্রমের কোল্ড ষ্টোরেজে। সেখানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডিফফ্রিজে টিকা সংরক্ষণ করা হবে।

এ ব্যাপারে সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ একরাম উল্লাহ বিষয়টি নিশ্চিত করে বলেন, টিকা গ্রহনের জন্য অনলাইনে নিবন্ধন করতে হবে। নিবন্ধন সম্পন্ন করার পর মেবাইল ফোনে ম্যাসেজ পাঠিয়ে টিকা গ্রহনের সময় ও স্থান জানিয়ে দেয়া হবে। এক সপ্তাহের মধ্যেই ফ্রন্টলাইনারদের টিকা প্রদানের মাধ্যমে টিকাদান কর্মক্রম শুরু করা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে