​শ্রীপুরে কারখানায় আগুনে শ্রমিকের মৃত্যু!

প্রকাশ | ০৬ মার্চ ২০২১, ১৪:২৭

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

 

গাজীপুরের শ্রীপুরে ঢাকা গার্মেন্টেস নামক একটি কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় মাসুম শিকদার নামের এক শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আরও ২০ জন আহত হয়েছেন। শনিবার ( ৬ মার্চ) সকালে পৌর এলাকার দক্ষিন ভাংনাহাটি গ্রামের ওই গার্মেন্টেসের ক্যামিকেল ষ্টোরে এ অগ্নিকান্ডের সূত্রপাত ঘটে।

 

নিহত মাসুম শিকদার দোহার উপজেলার সূর্য শিকারদের ছেলে। তিনি ওই কারখানায় ওয়েল্ডিং মিস্ত্রি হিসেবে কাজ করতেন বলে জানিয়েছেন সহকর্মীরা। তবে, কারখানা কর্তৃপক্ষ নিহত ব্যক্তিকে ঠিকাদারের লোক বলে দাবি করছেন।

 

নাম প্রকাশে অনিচ্ছুক কারখানার কর্তৃপক্ষ জানান, ক্যামিকেল ষ্টোরে ওয়েল্ডিংয়ের কাজ করার সময় স্ফুলিঙ্গের কারণে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। পরে ওই আগুন ছড়িয়ে পড়লে কারখানার শ্রমিকরা হুড়োহুড়ি করে বের হওয়ার সময় অগ্নিদগ্ধ হয়ে অন্তত ২০ জন আহত হয়েছেন। তাদেরকে উদ্ধার করে শ্রীপুর উপজেলা ও ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

 

কারখানার একাধিক শ্রমিক অভিযোগ করে বলেন, আগুন লাগার সাথে সাথে শ্রমিকরা দ্রত বের করার চেষ্টা করলেও মেইন গেইট বন্ধ থাকায় সেখান থেকে সহজেই বের হতে পারেনি। যার কারনে অনেক শ্রমিক আহত হয়েছেন।

 

মাওনা ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার মিয়া রাজ যায়যায়দিনকে জানান, সকাল পৌনে দশটার দিকে আগুন লাগার সংবাদ পেয়ে ঘটনাস্থলে অগ্নিনির্বাপক দল আগুন নিয়ন্ত্রনে কাজ শুরু করে। প্রায় ২ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনা হয়েছে। তাৎক্ষনিক ভাবে আগুন লাগার কারন জানা যায়নি।

 

শ্রীপুর থানার ওসি (তদন্ত) গোলাম সারোয়ার জানান, খবর পেয়ে ঘটনাস্থল থেকে একজনের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য গাজীপুরের শহিদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এছাড়াও  আহতদেরকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

 

যাযাদি/এসএইচ