বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

​রশিদপুর কনডেনসেট ফ্রাকশনেশন প্লান্টে অগ্নিকাণ্ড ॥ তদন্ত কমিটি গঠন

হবিগঞ্জ প্রতিনিধি
  ০৮ এপ্রিল ২০২১, ১৯:৪১

হবিগঞ্জের বাহুবল উপজেলার রশিদপুর কনডেনসেট ফ্রাকশনেশন প্লান্টে মধ্যরাতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। অল্পের জন্য বড় ধরনের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেয়েছে গুরুত্বপূর্ণ এ স্থাপনা। তারপরও বিপুল পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

প্রত্যক্ষদর্শী, পুলিশ ও ফায়ার সার্ভিস সূত্র জানায়, বুধবার দিবাগত রাত সাড়ে ১১টার দিকে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত। মুহূর্তেই লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়ে। এ সময় আতঙ্কগ্রস্ত নারী-পুরুষ রাস্তায় বেরিয়ে আসেন। খবর পেয়ে হবিগঞ্জ, শায়েস্তাগঞ্জ, শ্রীমঙ্গল ও মৌলভীবাজার ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌঁছে। এর আগে কর্তৃপক্ষের নিজস্ব অগ্নিনির্বাপণ ব্যবস্থায় আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করা হয়। প্রায় দেড় ঘণ্টা প্রাণপণ চেষ্টার পর রাত পৌনে ১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

রশিদপুর কনডেনসেট ফ্রাকশনেশন প্লান্টের জেনারেল ম্যানেজার রওনকুল ইসলাম বলেন, ‘কীভাবে আগুনের সূত্রপাত এবং কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তাৎক্ষণিকভাবে তা বলা যাচ্ছে না। এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হবে। তদন্ত রিপোর্টের পরই সবকিছু জানা যাবে।’

হবিগঞ্জ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপ-পরিচালক শিমুল মো. রাফি বলেন, ‘খবর পেয়ে হবিগঞ্জ ফায়ার সার্ভিস থেকে দুটিসহ শায়েস্তাগঞ্জ, শ্রীমঙ্গল ও মৌলভীবাজারের ৬টি ইউনিট একযোগে কাজ করে। প্রায় দেড়ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে। ধারণা করা হচ্ছে বার্নফিড থেকে আগুনের সূত্রপাত। প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা যায়নি।’

এদিকে, খবর পেয়ে তাৎক্ষনিক ঘটনাস্থল পরিদর্শণ করেন বাহুবল উপজেলা নির্বাহী কর্মকর্তা স্নিগ্ধা তালুকদার।

এদিকে, অগ্নিকাণ্ডের ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। একটি ফায়ার সার্ভিসের পক্ষ থেকে এবং অপরটি গ্যাসফিল্ড কর্তৃপক্ষের। বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপ-পরিচালক কোবাদ আলী সরকার।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে