বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

​চকরিয়ায় চাঁদা দাবিতে হামলা- লুটপাট, শ্লীলতাহানি ১৪ জনের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ২১ এপ্রিল ২০২১, ২১:৩১

কক্সবাজারের চকরিয়ায় বাড়িভিটার জায়গা দখলে সংঘবদ্ধ চাঁদাবাজচক্র হামলা ও লুটপাট চালিয়েছে মাতামুহুরী নদীর ভাঙনের শিকার হয়ে একটি পরিবারের বসতবাড়িতে। মুলত মোটা অংকের চাঁদা না পেয়ে ওই বসতবাড়িতে হামলা চালানো হয়েছে বলে অভিযোগ তুলেছেন ভুক্তভোগী পরিবার। এ সময় তারা দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে ওই তাণ্ডবের সময় বাড়িতে থাকা এক নারীকে ম্লীলতাহানির চেষ্ঠাও করেছে।

এ ঘটনায় ভুক্তভোগী পরিবারটি বুধবার ২১ এপ্রিল বিকেলে চকরিয়া থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। এতে অভিযুক্ত করা হয়েছে ১৪ জনকে। আগেরদিন মঙ্গলবার দুপুরে উপজেলার কৈয়ারবিল ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ইসলামনগর মাদ্রাসা পাড়াস্থ সংরক্ষিত বনভূমিতে এই ঘটনা ঘটে।

ইসলামনগর এলাকার মৃত আবুল হোছনের পুত্র নেছারুল হক থানায় দেওয়া অভিযোগে দাবি করেছেন, প্রায় ৮ বছর আগে উপজেলার বিএমচর ও কৈয়ারবিল ইউনিয়নের মাঝামাঝি এলাকায় মাতামুহুরী নদীর একটি শাখা খাল খনন করে পানি উন্নয়ন বোর্ড। এ কারণে ওই এলাকায় থাকা বসতবাড়িটি নদীগর্ভে তলিয়ে গিয়ে বাস্তুচ্যুত হয়ে পড়েন পরিবারটি।

এর পর কৈয়ারবিল ইউনিয়নের ইসলামনগর মাদ্রাসা পাড়ায় কয়েকজনের কাছ থেকে দখলীয় ২০ শতাংশ বনভূমি ২ লক্ষ ১০ হাজার টাকায় ননজুডিশিয়াল স্ট্যাম্পে চুক্তির মাধ্যমে ক্রয়ের পর বসতি স্থাপন করেন। কিন্তু স্থানীয় হেডম্যান আলী আহমদের দুই ছেলে মানিক ও খলিলের নেতৃত্বে একদল চাঁদাবাজ নেছারুল হকের কাছ থেকে ৫ লক্ষ টাকা চাঁদা দাবি করে। সেই টাকা না দেওয়ায় মঙ্গলবার দুপুরে দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে সশস্ত্র হামলা, তাণ্ডব ও লুটপাট চালায়।

বাদী আরো দাবি করেন, ঘটনার সময় বসতবাড়িতে তাণ্ডব চালিয়ে বাড়িতে থাকা নগদ ২ লক্ষ টাকা, অন্তত ৫ ভরি স্বর্ণালঙ্কারসহ বিভিন্ন মালামাল লুট করে। এ সময় ভাঙচুরে ক্ষতি করা হয় অন্তত লক্ষাধিক টাকার এবং পুরুষশূন্য বাড়িতে থাকা নারীদের সাথে অশালীন আচরণও করে তারা।

চকরিয়া থানায় দায়ের করা অভিযোগটির তদন্তকার কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) মো. গোলাম সারওয়ার জানান, বসতবাড়িতে হামলার ঘটনা সংক্রান্ত এ ধরণের একটি লিখিত অভিযোগ হাতে পেয়েছি। সরজমিন ঘটনাস্থলে গিয়ে তদন্ত করে ঘটনায় জড়িতদের বিরুদ্ধে পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে