শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ফেসবুকে প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি, চকরিয়ায় যুবক গ্রেপ্তার

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ০৪ মে ২০২১, ১৩:০১

কক্সবাজারের চকরিয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সরাসরি হত্যা এবং লাশ খুঁজে না পাওয়ার হুমকি দেওয়ার অভিযোগে পুলিশ মো. নূর আলম (২১) নামের এক যুবককে গ্রেপ্তার করেছে। এর পর সোমবার রাতে ওই যুবকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা রুজু করা হয়।

টিকটক ভিডিও বানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি, লাশ খুঁজে না পাওয়া, ধর্মীয় অনুভুতিতে আঘাত দেওয়া ও সাম্প্রদায়িক উস্কানি দেওয়াসহ নানা অভিযোগে উপজেলা ছাত্রলীগ নেতা সৃজন দে বাদী হয়ে ওই যুবকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি রুজু করেন।

এর আগে নিরাপত্তা হুমকিসহ এসব বিষয় নজরে আসার পর সোমবার বিকেলেই নিজ গ্রাম উপজেলার খুটাখালী ইউনিয়নের চার নম্বর ওয়ার্ডের পশ্চিম গর্জনতলীর বাড়ি থেকে পুলিশ ওই যুবককে গ্রেপ্তার করে। সে ওই এলাকার মৃত শামসুল আলমের ছেলে।

থানায় রুজুকৃত মামলার এজাহারে জানানো হয়, গত ২২ এপ্রিল মো. নূর আলম তার নিজ নামীয় ‘মোহাম্মদ আলম নূর’ ও ফেসবুক পেজ ‘টিম উইথ এআর কক্স মিডিয়া’তে একটি ভিডিও পোষ্ট করেন। যে ভিডিওতে এক ব্যক্তি সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করেন বলেন, ‘হযরত মাওলানা শেখ হাসিনা আপনাকে যখন মারা হবে, লাশটাও খুঁজে পাওয়া যাবে না, খোদার কসম।’

এজাহারে বলা হয়, ওই যুবক তার ফেসবুক পেজ হতে গত ৭ ফেব্রুয়ারী ২০২১ তারিখ থেকে ২৫ এপ্রিল ২০২১ ইং পর্যন্ত ৮টি লিংক ব্যবহার করে মিথ্যা, বানোয়াট ও ধর্মীয় উস্কানিমূলক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করে। এসব ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল করে দেশকে অস্থিতিশীল করার জন্য সাধারণ ধর্মপ্রাণ মানুষকে উস্কানি এবং ধর্মীয় অনুভুতিতে আঘাত দেওয়ার শামিল। এমনকি তার একটি ইউটিওব চ্যানেল থেকে ইলেক্ট্রনিক ডিভাইসের মাধ্যমে হত্যার হুমকি, মানহানিকর মিথ্যা তথ্য প্রকাশ করে স্থানীয় বিভিন্ন দল তথা শ্রেণীর মানুষের মধ্যে শত্রুতা, ঘৃণা, বিদ্বেষ সৃষ্টিসহ দেশের বিভিন্ন ধর্মের মানুষের ধর্মীয় অনুভুতিতে আঘাত করেছে।

মামলার বাদী চকরিয়া উপজেলা ছাত্রলীগ নেতা সৃজন দে বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি ও লাশ গুম করাসহ ওই যুবকের রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড বর্তমান শান্তিপূর্ণ পরিস্থিতিতে আইন-শৃঙ্খলার অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। তাই উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক কাউছার উদ্দিন কছিরের সাথে পরামর্শ করে এই মামলাটি রুজু করেছি। ওই যুবকের রাজনৈতিক পরিচয় শনাক্তের চেষ্টা চলছে।’

এ ব্যাপারে চকরিয়া থানার ওসি শাকের মোহাম্মদ যুবায়ের বলেন, ‘ওই যুবকের বানানো টিকটক ভিডিওসহ বিভিন্ন ফেসবুক পোষ্ট রাষ্ট্রের নিরাপত্তার জন্য চরম হুমকিস্বরূপ। তাই বিষয়টি নজরে আসায় এবং লিখিত এজাহার পেয়ে প্রাথমিক তদন্তে সত্যতা পাওয়ার পর ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা নেওয়া হয়েছে ওই যুবকের বিরুদ্ধে। এই মামলায় গ্রেপ্তার দেখিয়ে তাকে মঙ্গলবার আদালতে উপস্থাপন করা হয়।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে