​মহাদেবপুরে নিখোঁজ ৯ হাজার কেজি সুগন্ধি চাল উদ্ধার, দুই প্রতারক আটক

প্রকাশ | ০৪ মে ২০২১, ১৮:১৮

মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি

 

 

নওগাঁর মহাদেবপুর থেকে নারায়ণগঞ্জের উদ্দেশে ট্রাকে নিয়ে এসিআই কোম্পানির ১৩ মেট্রিক টন চিনিগুঁড়া প্রিমিয়াম সুগন্ধি (আতব) চাল নিয়ে নিখোঁজ হয় প্রতারক চক্র। ঘটনার তিন দিন পর উপজেলার ভাই ভাই ট্রান্সপোর্টের মালিকের ভাই সুশান্ত কুমার থানায় একটি সাধারণ ডায়েরি করেন। ট্রাক নিখোঁজের ১৬ দিন পর সোমবার রাত সাড়ে ১০টার দিকে রংপুর জেলার গঙ্গাচড়া বাজারস্থ মেসার্স নাঈম ট্রেডার্সের গোডাউন থেকে ৮ হাজার ৯৪০ কেজি চাল উদ্ধার করে মহাদেবপুর থানা পুলিশ। এ সময় দুই প্রতারককে আটক করে মামলা দিয়ে মঙ্গলবার দুপুরে জেলহাজতে পাঠানো হয়েছে।

 

আটকরা হলেন- বগুড়া জেলার শেরপুর থানার সদর হাসড়া গ্রামের মৃত বাদুল্লা মন্ডলের ছেলে হেলাল উদ্দিন মন্ডল (৪৬) ও রংপুর জেলার গঙ্গাচড়া থানার গৃরিয়ারপাড় গ্রামের তাজ উদ্দিনের ছেলে লেবু মিয়া (৪৮)।

 

মামলার এজাহার সূত্রে জানা যায়, মহাদেবপুর উপজেলার ভাই ভাই ট্রান্সপোর্টের মালিক সুব্রত চক্রবর্তী ওরফে অশোক। তার প্রতিষ্ঠানটি উপজেলা সদরের শিবগঞ্জ মোড়ে অবস্থিত। তিনি তার প্রতিষ্ঠানের মাধ্যমে দীর্ঘদিন থেকে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে ট্রাক ভাড়া করে মালামাল পরিবহণ করেন। মহাদেবপুরের সরস্বতীপুর এলাকার ‘এসিআই ফুডস লিমিটেড’-এর সঙ্গে গাড়ি সরবরাহের চুক্তি আছে। গত ১৮ এপ্রিল সকাল সাড়ে ১০টার দিকে শামীম হোসেন নিজেকে ট্রাকচালক পরিচয় দিয়ে তার কাছে জানতে চান কোনো ট্রিপ (ভাড়া) আছে কি না। জবাবে তিনি ট্রিপ নাই বলে জানান। পরপর ভিন্ন নম্বর থেকে তিনবার তাকে ফোন দেওয়া হয়। শেষবার দুপুর ১২টার দিকে ফোন দিয়ে আবারও অনুরোধ করা হয় তারা ঢাকা থেকে প্লাস্টিকের মাল নিয়ে এসেছিল। আবারও ফিরে যাবে। তবে ট্রাক ফাঁকা না নিয়ে কোনো কিছুর ট্রিপ নিয়ে যেতে চান।

 

মহাদেবপুরের নওহাটা মোড়ে তারা অপেক্ষা করছে। এর কিছুপর সুব্রত চক্রবর্তী তাদের জানায়, এসিআই কোম্পানির সুগন্ধি চাল আছে, যা নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ বাজারে যাবে। পরে ১১ হাজার টাকায় চুক্তি হয়। ট্রাকে মালামাল উঠিয়ে কাগজপত্র সবকিছু সম্পন্ন করে দুপুর ২টার দিকে তারা নারায়ণগঞ্জের উদ্দেশে রওনা দেয়। কোম্পানির ম্যানেজার জাকির হোসেন তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করলে রাস্তায় যানজটের মধ্যে আছে বলে জানায়। নির্দিষ্ট সময়ের মধ্যেও তারা গন্তব্যে না পৌঁছায় সন্দেহ হয়। পরে ২১ এপ্রিল সুব্রত চক্রবর্তীর ছোট ভাই সুশান্ত কুমার বাদী হয়ে চালক হাবিবুর রহমান ও হেলপার শামীম হোসেনসহ অজ্ঞাত ৫-৬ জনের বিরুদ্ধে থানায় সাধারণ ডায়েরি করেন।

 

পুলিশ অভিযান চালিয়ে গত ৩ মে সোমবার দুপুর ২টার দিকে বগুড়া থেকে হেলাল উদ্দিন মন্ডলকে আটক করে। তার দেওয়া তথ্যমতে ওইদিন রাত সাড়ে ১০টার দিকে অভিযান চালিয়ে রংপুর জেলার গঙ্গাচড়া উপজেলা থেকে লেবু মিয়াকে আটকসহ ৮ হাজার ৯৪০ কেজি চাল উদ্ধার করা হয়।

 

মহাদেবপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আজম উদ্দিন মাহমুদ বলেন, অভিযোগ আমলে নিয়ে অনুসন্ধান চালানো হয়। গোপন সংবাদে হেলাল উদ্দিন মন্ডলকে আটক করা হয়। সে এই ঘটনার মূল পরিকল্পনাকারী। তার দেওয়া তথ্যমতে লেবু মিয়াকে আটকসহ চাল উদ্ধার করা হয়।

 

যাযাদি/ এস