শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

​জীবিত থেকেও ভোটার তালিকায় মৃত, মিলছে না ভাতা

চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
  ২৫ জুন ২০২১, ১২:২১

জীবিত থেকে কুড়িগ্রামের চিলমারী উপজেলার মো. কাচু শেখ (৭৭) নামের এক বৃদ্ধকে ভোটার তালিকায় মৃত দেখানো হয়েছে। ফলে গত এক বছর ধরে বন্ধ রয়েছে এই বৃদ্ধের বয়স্ক ভাতা। দীর্ঘদিন ধরে বিভিন্ন সরকারী দপ্তরে ঘুরেও এর কোনো সমাধান পাননি কাচু শেখ। তিনি উপজেলার শামসপাড়া এলাকার মৃত আসমত শেখের ছেলে। তবে নির্বাচন অফিসের তথ্যানুযায়ী গত রোববার থেকে তিনি জীবিত হলেও ফিরে পাচ্ছেন না বয়স্ক ভাতা।

খোঁজ নিয়ে জানা যায়, ২০১৯ সালে সর্বশেষ ভোটার তালিকা হালনাগাদের সময়ে কাচু শেখকে মৃত দেখিয়ে ভোটার তালিকা থেকে তার নাম কর্তন করা হয়। এতে করে গত এক বছর ধরে কাচু শেখ বয়স্ক ভাতা পাচ্ছেন না। গত বছরের জুলাই মাসে ব্যাংকে ভাতার টাকা তুলতে গেলেই জানতে পারেন তার ভাতা বন্ধ হয়ে গেছে। এরপর তিনি সমাজ সেবা অধিদপ্তরে গিয়ে জানতে পারেন ভোটার তালিকা হালনাগাদ করার সময় তাঁকে মৃত উল্লেখ করা হয়েছে। এ জন্যই তাঁর নামে আর ভাতার অর্থ বরাদ্দ দেওয়া হচ্ছে না।

কাচু শেখ বলেন, 'সবাইকে এতো করি বললাম যে আমি মরিনি, বেঁচে আছি, কিন্তু কেউই কথা শোনেনি। সবাই বলে কাগজপত্রে আমি নাকি মরে গেছি। তাই এক ধরে ভাতার টাকা পাচ্ছি না।’এ বিষয়ে সমাজসেবা অফিসার মো. লুৎফর রহমান জানান, ভাতাভোগীদের নাম অনলাইনে হালনাগাদ করতে গিয়ে এন্ট্রি না নেয়ায়, দেখা যায় ভোটার ডাটাবেজে মৃত দেখানো হয়েছে। ফলে তার ভাতা স্বংক্রিয়ভাবে বন্ধ হয়ে গেছে।

উপজেলা নির্বাচন অফিসার মো. ইকবাল হোসেন বলেন, তথ্য সংগ্রহকারী ও মেম্বারদের তথ্য ভুলের কারনে জীবিতরা মৃত হয়ে গেছে। পরে যখন জানাগেল তারা জীবিত, তখন আবেদন স্বাপেক্ষে কমিশনে অনুরোধ করে তাদের জীবিত করা হয়েছে।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে