বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

কালিহাতীতে অবৈধ ড্রেজার বসিয়ে বালু উত্তোলন, ক্ষতির মুখে আবাদি জমি

কালিহাতী প্রতিনিধি
  ২৫ জুন ২০২১, ১৬:৪৯

টাঙ্গাইলের কালিহাতী উপজেলার বাংড়া ইউনিয়নের বর্তা বিলে অবৈধভাবে বাংলা ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করে আসছে প্রভাবশালী একটি মহল। স্থানীয় কৃষকদের অভিযোগ আবাদি জমির উপর দিয়ে পাইপ সেট করে বালু উত্তোলন করায় ক্ষতিগ্রস্থ হচ্ছেন।

সরজমিনে গিয়ে দেখা যায়, বর্তা বিল (ঝাটিবাড়ির উত্তর পাশ) থেকে অসংখ্য আবাদি জমির উপর দিয়ে পাইপ ফিটিং করে ২টি স্পটে বালু উত্তোলন চলছে। বেশ কয়েকটি জমিতে বালু পরে আবাদের অনুপযোগী হয়ে পড়েছে। এতে অবৈধ বালু ব্যবসায়িরা স্বল্প সময়ে বিত্তবান হচ্ছেন, অপরদিকে ক্ষতিগ্রস্থ হচ্ছেন কৃষকরা। হুমকির মুখে পড়েছে আবাদ ব্যবস্থা।

কৃষকরা জানান, বাংড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান তালুকদার, বিল পালিমার মুজাফর আলীর ছেলে সোহেল রানা, ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুজন মিয়া অবৈধভাবে এ ব্যবসা চালিয়ে আসছে। তারা প্রভাবশালী ও দলীয় নেতাকর্মী। আমরা গরীব মানুষ। প্রতিবাদ করতে গেলে বিভিন্নভাবে হুমকি দিয়ে থাকে।

অভিযুক্তরা জানান, আমরা ইতিপূর্বে ব্যবসা পরিচালনা করেছি। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তা বন্ধ করে দেয়া হয়েছে। এখন আমরা বালু উত্তোলনের সাথে সম্পৃক্ত নই। বর্তা বিলে কোন ড্রেজার চলেনা।

বাংড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জানান, এলাকা থেকে বিষয়টি আমাকে জানিয়েছিল। পরবর্তীতে শুনলাম বন্ধ করে দিয়েছে। যদি কেউ অগোচরে অবৈধভাবে বালু উত্তোলন করে থাকে তাহলে বিষয়টি আমি উপজেলা নির্বাহী অফিসারকে জানাব।

বাংড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোখলেছুর রহমান জানান, বিষয়টি আমি শুনেছি। দলীয় প্রভাব দেখিয়ে যদি কেউ অবৈধভাবে ড্রেজার বসিলে বালু উত্তোলন করে থাকে তবে তার বিরুদ্ধে সাংগঠনিকভাবে ব্যবস্থা গ্রহণ করব।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার ভূমি কামরুল হাসান জানান, আমরা ইতিপূর্বেও বর্তাসহ কালিহাতীর বিভিন্ন এলাকায় অবৈধ বালু ব্যবসায়ীদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করেছি। বিষয়টি জানলাম। দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে