বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ওসমানীনগরে ২য় ধাপে করোনার টিকা প্রদান শুরু

ওসমানীনগর (সিলেট) প্রতিনিধি
  ১২ জুলাই ২০২১, ১৮:৫২

সিলেটের ওসমানীনগরে ২য় ধাপে করোনার টিকা প্রদান শুরু হয়েছে। তবে উপজেলা পর্যায়ে সরকারি হাসপাতাল না থাকায় ওসমানীনগরবাসীকে বালাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে টিকা নিতে হচ্ছে। প্রথম দিন টিকা নিয়েছেন মোট ২২ জন।

এদিকে রোববার একদিনে ওসমানীনগরের ১৩ জনের করোনা শনাক্ত হয়েছে। যা এ যাবৎকালের রেকর্ড। ইতিপূর্বে একদিনে এত অধিকসংখ্যক রোগী শনাক্ত হয়নি। উপজেলায় এ পর্যন্ত ৬৪৬টি নমুনা পরীক্ষায় ৩১১ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৮ জন। সুস্থ হয়েছেন ২৩২ জন, চিকিৎসাধীন রয়েছেন মোট ৭১ জন।

এদিকে ওসমানীনগরের ঘরে ঘরে ছড়িয়ে পড়া সর্দি-জ্বর-কাশিতে অনেকের মধ্যেই করোনা সংক্রমণের আশঙ্কা দেখা দিয়েছে। ১০-১৫ দিন ধরে টানা জ্বর, কাশি নিয়ে স্থানীয়ভাবে তারা চিকিৎসাগ্রহণ করলেও করোনার নমুনা পরীক্ষা বা টিকা গ্রহণে তেমন আগ্রহী নন। উপজেলা পর্যায়ে এ সুযোগ না থাকায় অনেকেই আগ্রহ হারাচ্ছেন।

প্রথম ধাপে টিকা দান শুরু হলে ওসমানীনগরবাসীর দাবির প্রেক্ষিতে ও টিকাদানে গতি আনতে গত ২৩ মার্চ বালাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অধীনে তাজপুর উপস্বাস্থ্য কেন্দ্রে ওসমানীনগরের লোকদের মধ্যে টিকাদান কার্যক্রম শুরু হয়। ৪ মে পর্যন্ত এই উপকেন্দ্রে টিকা প্রদান করা হলে পরবর্তীতে টিকা সংকটের কারণে তা বন্ধ হয়ে যায়।

বালাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, সোমবার থেকে ২য় ধাপে চীনের তৈরি সিনোফার্মের টিকা দান শুরু হলে প্রথম দিন টিকা গ্রহণ করেছেন ২২ জন। এর মধ্যে ওসমানীনগরের ৮ ও বালাগঞ্জের ১৪ জন। প্রথম ধাপে (গত ৭ ফেব্রুয়ারি থেকে ৪ মে পর্যন্ত) অক্সফোর্ড টিকার প্রথম ডোজ গ্রহণ করেছিলেন ৬ হাজার ৩৪ জন। এদের মধ্যে ওসমানীনগরের ৩ হাজার ৭১ জন। ২য় ডোজ গ্রহণ করেছেন মোট ৪ হাজার ৪৯৩ জন। ২য় ডোজ গ্রহণকারীদের মধ্যে ওসমানীনগরের ২ হাজার ৩৯৫ রয়েছেন।

বালাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা (ওসমানীনগর অতিরিক্ত দায়িত্বে) ডা. এসএম শাহরিয়ার বলেন, উপজেলা পর্যায়ে চীনের তৈরি সিনোফার্মের টিকা প্রদান শুরু হয়েছে। সুরক্ষা অ্যাপে নাম রেজিস্ট্রেশন করে তারপর টিকা নিতে হবে। রেজিস্ট্রেশন ছাড়া কেউ টিকা নিতে পারবেন না। ওসমানীনগরের লোকজনের কষ্টের কথা ভেবে আমরা তাজপুর উপ-স্বাস্থ্যকেন্দ্রে আবারও টিকা প্রদানে উদ্যোগ নিতে চেয়েছিলাম। কিন্তু ঊর্ধ্বতন মহল থেকে কঠোরভাবে বলে দেওয়া হয়েছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ছাড়া আর কোথাও টিকা প্রদান করা যাবে না। সার্ভার স্লো থাকায় প্রথম দিন মোট ২২ জনকে টিকা প্রদান করা হয়েছে। ২য় পর্যায়ে উপজেলায় সাড়ে ৪ হাজার ডোজ টিকা মজুদ রয়েছে। প্রয়োজনে আরও বরাদ্দ আনা যাবে। টিকার মেয়াদ রয়েছে ২৩ সাল পর্যন্ত।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে