শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ধামরাইয়ে এবার দুর্যোগ সহনীয় ঘরের কাজেও ব্যাপক অনিয়মের অভিযোগ

ধামরাই (ঢাকা) প্রতিনিধি
  ১৩ জুলাই ২০২১, ১১:৩৪

ঢাকার ধামরাইয়ে প্রধানমন্ত্রী উপহারের ঘরের কাজের পর দুর্যোগ সহনীয় সরকারি ঘরের কাজেও ব্যাপক দুর্নীতি ও অনিয়মের উভিযোগ উঠেছে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহিনুজ্জামান ও প্রকল্পের সভাপতি ওই সময়ের দায়িত্বে থাকা উপজেলা নির্বাহী কর্মকর্তা সামিউল হকের বিরুদ্ধে।

তারা ঘরের কাজ শেষ করেনি। অথচ প্রতিটি ঘরের বিল তোলে নেয়া হয়েছে। আর ঘরের কাজ যতটুকু শেষ করেছে তাতে নিন্মমানে সামগ্রী দিয়ে কাজ করায় ইতিমধ্যে ঘরের জানালা খুলে পড়েছে। এতে সীমাহীন দুর্ভোগে পড়েছে ঘর পাওনা ব্যক্তিরা। শুধু তাই নয় এখনও ঘরের বারান্দা দেয়নি, করেনি টয়লেট ও রান্না ঘর। জোর করে মিন্ত্রী বিল ও ঘর পাওয়া ব্যক্তির নিকট থেকে নেয়া হয়েছে ২০ থেকে ৩০ বস্তা সিমেন্ট। অথচ সব খরচই দেয়ার কথা সরকারের। নিন্মমানের কাজ করার কারণে এখন ওই ঘরে থাকতেই ভয় পাচ্ছেন তারা।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতাভুক্ত টিআর, কাবিটা কর্মসূচীর বিশেষ খাতের অর্থ দ্বারা গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে যাদের সামান্য জমি আছে কিন্তু টেকসই গৃহ নেই, গৃহহীন অস্বচ্ছল মুক্তিযোদ্ধা, নদী ভাঙ্গনসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে গৃহহীন পরিবার, বিধবা, প্রতিবন্ধী ব্যক্তি ও পরিবারে উপার্জনক্ষম সদস্য নেই এমন পরিবার অথবা অসহায় বৃদ্ধ/বৃদ্ধার অনুকূলে অগ্রাধিকারমূলে ২০১৯-২০২০ অর্থ বছরে ঢাকার ধামরাই উপজেলায় ১৮টি ঘর বরাদ্দ দেন সরকার। ওই সময়ের উপজেলা নির্বাহী কর্মকর্তা সামিউল হক এ প্রকল্পের সভাপতি থেকে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহিনুজ্জামান মিলে এ ঘর বিতরণে ব্যাপক অনিয়ম করে। রহস্যজনক কারণে দেয়া হয় ধনীদের ঘর। তবে এ ঘরের কাজ এখনও তারা শেষ করেনি। অথচ বিল নিয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে ধামরাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহিনুজ্জামান কথা এড়িয়ে বলেন, দুর্যোগ সহনীয় ঘর বিতরণের সব কাজ করেছেন ওই সময়ের ইউএনও সামিউল স্যার। আমি নাম মাত্র ছিলাম। আমি এ বিষয়ে কিছুই বলতে পারব না।

স্থানীয়রা জানান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আর ওই সময়ের উপজেলা নির্বাহী কর্মকর্তা শুধু দুর্যোগ সহনীয় ঘর নয় তাারা যোগসাযোস করে ৪০ দিনেসর কর্মসূচীর কাজেও ব্যাপক অনিয়ম করেছেন।

এব্যাপারে প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি ওই সময়ের ধামরাই উপজেলা নির্বাহী অফিসার মোঃ সামিউল হকের সাথে যোগাযোগের চেষ্টা করেও তার বক্তব্য পাওয়া যায়নি।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে