শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ভেদরগঞ্জে বৈদ্যুতিক খুঁটি রেখেই ড্রেন নির্মাণ!

ভেদরগঞ্জ (শরীয়তপুর) প্রতিনিধি
  ১৩ জুলাই ২০২১, ১৪:০৩

মাত্র আটান্ন হাজার টাকা লাগবে ২১ বৈদ্যুতিক খুঁটি সু নির্দিষ্ট জায়গায় স্থানান্তর করতে! কিন্তু ভেদরগঞ্জ পৌরসভায় পানি নিস্কাশনের ড্রেনের মধ্যেই ২১টি বৈদ্যুতিক খুঁটি রেখেই ড্রেন নির্মাণ করা চলছে। এতে করে ভবিষ্যৎ কার্যকরিতা নিয়ে সংশয়ের সৃষ্টি হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ভেদরগঞ্জ বাজারের ডাকবাংলো থেকে সোনালী ব্যাংক সংলগ্ন ভেদরগঞ্জ সরকারি পাইলট উচ্চবিদ্যালয় পর্যন্ত ও একাধিক এরিয়ায় পানি নিস্কাশন ড্রেনেজ ব্যবস্থা সচল করতে ড্রেন নির্মাণ করা হচ্ছে। এ ড্রেনের পাশে মোট ২১টি হাই ভোল্টেজ বৈদ্যুতিক খুঁটি আগে থেকে স্থাপন করা ছিলো। সড়কের পাশে ড্রেনেজ ব্যবস্থা কার্যকর করতে ড্রেন নির্মাণ করা হচ্ছে। ড্রেনের মধ্যে বৈদ্যুতিক খুটি পড়ায় সেখানে খুঁটি রেখেই ড্রেন নির্মাণ করা হচ্ছে। তবে ভবিষ্যৎ ঝুঁকি মোকাবেলায় ড্রেনের মাঝখানথেকে খুটি উঠাতে হলে আবারও অধিক ব্যয় ও ড্রেনগুলি ভাংতে হবে। এনিয়ে স্থানীয়দের মধ্য নানা চাপা বিরাজ করছে।

পৌরসভা সূত্রে জানা গেছে, গুরুত্বপূর্ণ নগর উন্নয়ন অবকাঠামো প্রকল্পের কাজটি পেয়েছেন মেসার্স ইয়াসিন হানিফ এন্টারপ্রাইজ নামক প্রতিষ্ঠান। কোন রকম ঢিলেঢালা ভাবে কাজ করছেন এখানে। নিন্মমানের মালামাল দিয়ে কাজ হচ্ছে বলেও জানায় স্থানীয়রা ও কতৃপক্ষের নজর দেয়া দরকার বলে জানান তারা। ৩২১ মিটার দৈর্ঘ্যর সর্বমোট ৪২ লক্ষ ৬৯ হাজার ৬৭৫ টাকা ব্যয়ে সংস্কার হচ্ছে এ ড্রেনটি।

মো. মোশাররফ মাদবর ও স্থানীয় একাধিক ব্যক্তিরা জানায়, শুধু আটান্ন হাজার টাকার জন্য খুটি গুলি রেখেই ড্রেনের কাজ করছে! এটা অত্যন্ত দুঃখ জনক ব্যপার। ড্রেনের মাঝে এরকমভাবে খুটি থাকলে পানি ও ময়লা ভালভাবে নিষ্কাসন করবে বলে আমার মনে হয় না। পরে ময়লা জমে গিয়ে ড্রেনের মুখ বন্ধ হয়ে যাবে। তাই সময় থাকতে এখনো খুটিগুলা সড়িয়ে ড্রেন নির্মাণ করা উচিৎ। তা না হলে ভবিষ্যৎ জণর্ভোগ সৃষ্টি হতে পারে।

এ ব্যপারে জানতে চাইলে ভেদরগঞ্জ পৌরসভা প্রকল্পের ইঞ্জিনিয়ার কামরুজ্জামানের কাছে জানতে চাইলে তিনি বলেন, আপাতত আমি এ বিষয় কোন বক্তব্য দিতে চাই না। আপনি মেয়র সাহেবের সঙ্গে কথা বলেন। এ বিষয় ঠিকাদারের প্রতিষ্ঠানের মালিকের সাথে একাধিক বার যোগাযোগ করতে চাইলে মুঠোফোনে তাকে পাওয়া যায়নি।

এ ব্যপারে ডামুড্যা ভেদরগঞ্জ পল্লি বিদ্যুতের সহকারী এরিয়া ইনচার্জ রফিক ওমরের কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন, খুঁটি সরানোর ব্যাপারে আমাদের নিকট সাবেক মেয়র আঃ মান্নান হাওলাদার ০৯/১১/২০২০ইং একটি জণদুর্ভোগ ও যাতায়াত, যানচলাচল ব্যহত'র কারণে খুঁটি স্থানান্তর করার জন্য অভিযোগ দিয়েছিলো। আমরা জানুয়ারিতে ভেদরগঞ্জ পৌরসভাকে একটি চিঠি দিয়েছি ৫৮ হাজার টাকা ব্যাংকে জমা দেয়ার জন্য। টাকা না জমা দেয়ায় বিষয়টি অনুমোদন হয়নি। নতুন মেয়র এখনো কোন আবেদন করেননি। তারা তাদের মতকরে ড্রেন নির্মাণ করছে।

এ বিষয় শরীয়তপুর জেলা প্রশাসক পারভেজ হাসান বলেন, বিষয়টি নিয়ে আমি দেখেছি পত্রিকায় নিউজ হয়েছে। আমি ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারকে বলে দ্রুত ব্যবস্থা নিচ্ছি।

এমতাবস্থায় ড্রেনের মধ্য থেকে বৈদ্যুতিক খুঁটি সরানো না হলে আগামী বর্ষা মৌসুমে পানি নিস্কাশন ব্যবস্থায় সমস্যা দেখা দিতে পারে বলে মনে করছেন স্থানীয় সচেতন মহল।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে