বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

​বোয়ালমারীতে অসময়ে তরমুজ চাষে ব্যাপক সাফল্য

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি
  ২৭ জুলাই ২০২১, ১০:২৪

ফরিদপুরে বোয়ালমারীতে অসময়ে তরমুজ চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন এক বিদেশ ফেরত সৌখিন ব্যক্তি। তরমুজ চাষে এক লাখেরও কম বিনিয়োগ করে তিনি আট থেকে দশ লাখ টাকা লাভের স্বপ্ন দেখছেন।

সরেজমিনে গিয়ে জানা যায়, জেলার বোয়ালমারী উপজেলার দাদপুর ইউনিয়নের রাঙামুলারকান্দি গ্রামের তরমুজ চাষী বোরহান মাহমুদ অসময়ে তরমুজ চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন। তিনি দীর্ঘদিন মালয়েশিয়া প্রবাসী ছিলেন। বছর দুয়েক আগে তিনি দেশে এসে আর মালয়েশিয়া যাননি। সামাজিক যোগাযোগ মাধ্যম ইউটিউবে ব্লাক ডায়মন্ড জাতের তরমুজ চাষের ভিডিও দেখে আবাদ করার উদ্যোগ নেন।

আমাদের দেশে সাধারণত গ্রীষ্মকালে তরমুজের ব্যাপক আবাদ হয়। বর্ষাকালীন সময়ে এতদঞ্চলে তরমুজের কোন আবাদ হয় না। এ কারণে বোরহান মাহমুদের অসময়ে ফলানো তরমুজের ব্যাপক চাহিদা এলাকায়। অপরদিকে আশানুরূপ ফলনও পেয়েছেন। সঠিক পরিচর্যা ও দেখভালের কারনে ভালো ফলন হওয়ায় অধিক লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন তিনি। বিভিন্ন স্থান থেকে লোকজন তরমুজ কিনতে ছুটে আসছেন। জমি থেকেই বিক্রি করছেন সেই তরমুজ। পাইকারী ভাবেও তরমুজ কিনে নিয়ে যাচ্ছেন অনেকে।

এ ব্যাপারে বোরহান মাহমুদ জানান, দীর্ঘদিন মালয়েশিয়ায় থাকার পর দুই বছর আগে দেশে ফিরে আর বিদেশে যেতে মন চাচ্ছিল না। এক সময় ইউটিউবে ভিডিও দেখতে গিয়ে ব্লাক ডায়মন্ড তরমুজ বিষয়ে জানতে পারেন। এরপর সিদ্ধান্ত নেন ব্লাক ডায়মন্ড তরমুজ আবাদ করার।

এরপর নিজেদের দুই বিঘা পতিত জমিতে রোপন করেন বীজ। সেই বীজ থেকে চারা গজালে তৈরী করেন মাচা। সেই মাচায় এখন থোকায় থোকায় ঝুলছে বোরহানের স্বপ্নের ব্লাক ডায়মন্ড তরমুজ। সেই তরমুজগুলো যাতে কোন পোকা আক্রমণ করতে না পারে সেজন্য ক্ষেত জুড়ে আলোক ফাঁদ বসিয়েছেন। তরমুজগুলো ঢেকে দিয়েছেন নেটের ব্যাগ দিয়ে।

বোরহান আরো জানান, তার জমিতে এখন প্রায় চার হাজার বিভিন্ন সাইজের তরমুজ রয়েছে। প্রতিদিন ক্ষেত থেকেই বিক্রি হচ্ছে তরমুজ। প্রতিটি তরমুজ দেড়শ টাকা থেকে শুরু করে তিনশত টাকা পর্যন্ত বিক্রি করা হচ্ছে। জমি তৈরী সহ দুই বিঘা জমিতে সর্বমোট খরচ হয়েছে এক লাখ টাকারও কম। আর জমিতে থাকা তরমুজ বিক্রি করে আয় হবে দশ থেকে বারো লাখ টাকার মতো।

স্থানীয় দাদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন মুশা জানান, সখের বসে বোরহান এ তরমুজের আবাদ শুরু করে। তরমুজের আবাদ করে সে বেশ লাভবান। ব্লাক ডায়মন্ড তরমুজ খেতে প্রচুর মিষ্টি। উপরিভাগ কালো হলেও ভেতরে টকটকে লাল। অসময়ে তরমুজ আবাদ করে বেশ সাড়া ফেলে দিয়েছেন বোরহান।

ফরিদপুর কৃষিসম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো. হজরত আলী বলেন, বেকারত্ব দূর করতে তরমুজ চাষ বেশ লাভজনক। তরমুজ চাষে শিক্ষিত বেকার-যুবকরা এগিয়ে এলে প্রশিক্ষণসহ সরকারি সকল সুবিধা ও সব ধরনের সহযোগিতা করা হবে।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে