মেঘনায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ, জেলেদের মুখে হাঁসি

মেঘনায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ, জেলেদের মুখে হাঁসি

৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে মাছ শিকারে নেমেছে লক্ষ্মীপুরের কমলনগর-রামগতি উপকূলের জেলেরা। গত শুক্রবার মধ্যরাত থেকে মেঘনার বিভিন্ন পয়েন্টে মাছ শিকার করছে অনেক জেলে। বাকিরা জাল প্রস্তুত করে রবিবার ও সোমবার রাতে নদীতে নামেন।

জেলেরা জানায়, মাছের প্রজননের জন্য গত ২০ মে থেকে ২৩ জুলাই মধ্যরাত পর্যন্ত উপকূলীয় এলাকায় মাছ ধরতে নিষেধাজ্ঞা ছিল। নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর শুক্রবার মধ্যরাত থেকে তারা মাছ শিকারে নামছেন।

তারা আরও জানান, গত শুক্রবার রাত থেকে শুরু হওয়া তাদের মাছ ধরা।

আর এতে তাদের জালে প্রচুর পরিমাণে রূপালি ইলিশ ধরা পড়েছে। তবে এইবার মাছের সাইজ তুলনামূলকভাবে ছোট। তারপরও জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ মাছ ধরা পড়ায় জেলেরা বেশ খুঁশি।

এদিকে নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর নদীতে মাছ শিকারে নামতে পারায় উপজেলার জেলে পল্লীগুলোতে আনন্দের জোয়ার বইছে। হাসি ফুটেছে জেলেদের মুখে। মাছের আড়াৎগুলোতে ব্যবসায়ী ও জেলেদের উপস্থিতি জমজমাট। তবে শুক্রবার ভোর থেকে এখন পর্যন্ত বৃষ্টি হওয়ায় নদী কিছুটা উত্তাল। সবকিছু চাপিয়ে মাছ ধরতে পারায় খুঁশি জেলেরা।

কমলনগর উপজেলার মতিরহাট, বাতিরখাল, লুধুয়াঘাট, সাহেবেরহাট, মাতাব্বরহাট ও রামগতি উপজেলার আলেকজান্ডার, বিবিরহাট, রামগতি বাজার ঘাট ও টাংকির ঘাট সহ ছোট বড় সকল ঘাটে জেলেদের ভিড় লক্ষ্য করা গেছে। ঘাটগুলোতে মাছ ধরা ও ক্রয় বিক্রয় জমজমাট হয়ে উঠেছে। বাজারেও প্রচুর পরিমাণ মাছ আসছে। দামও মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রয়েছে।

নিজাম উদ্দিন ও আব্দুল খালেক নামের দুইজন মাঝি জানান, অনেকদিন পর নদীতে প্রচুর ইলিশ ধরা পড়ায় তারা বেশ খুশি।

উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল কুদ্দুস বলেন, নিষেধাজ্ঞা শেষে জেলেরা এখন মাছ ধরতে আর কোন বাঁধা নেই। তবে কয়েকদিন ধরে প্রচুর বৃষ্টি হওয়ায় সাবধানে নদীতে মাছ শিকারের পরামর্শ দেন তিনি।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে