মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

উখিয়ায় ঘরবাড়ি রক্ষায় স্বেচ্ছাশ্রমে খালের ভাংগন মেরামত

ফারুক আহমদ , উখিয়া ( কক্সবাজার ) উপজেলা প্রতিনিধি
  ৩১ জুলাই ২০২১, ১৬:২৯

কক্সবাজারের উখিয়ার হিজলিয়া খালে ব্যাপক ভাংগন শুরু হয়েছে। টানা প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে খালে পাড় ভেঙে লোকালয়ে পানি ডুকে অসংখ্য ঘরবাড়ি বিধ্বস্ত সহ ফসলী জমি চাষাবাদে অনুপযোগী হয়ে পড়েছে। খালের ভাংগনের কবল হতে ঘরবাড়ি ও জমি রক্ষায় স্বেচ্ছাশ্রমে মেরামতে নেমে পড়েছেন গ্রামবাসীরা।

সরজমিন পরিদর্শনে দেখা যায়, উপজেলার রাজা পালং ইউনিয়নের ২ নং ওয়ার্ডের হিজলিয়া খালে ব্যাপক ভাংগন শুরু হয়েছে। বর্ষা মৌসুমে টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে খালে পাড় বিলীন হওয়ায় সাগরের জোয়ারের পানি লোকালয়ে ডুকে পড়ে ।

স্হানীয়রা জানান, খালে ব্যাপক ভাংগনে বন্যার পানি ডুকে শত শত ঘরবাড়ি প্লাবিত হয়। শুধু তাই নই পলি মাটি জমে ফসলি জমির চাষাবাদের অনুপযোগী হয়ে পড়েছে।

এলাবাসী ভাংগন মেরামত ও ক্ষয়ক্ষতির প্রতিকার চেয়ে জেলা প্রশাসক, পানি উন্নয়ন বোর্ড ও উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে লিখিত আবেদন করেও এখনো আলোর মুখ দেখেনি।

এদিকে গত শুক্রবার ( ৩০ জুলাই ) বাড়িঘর ও ফসলি জমি রক্ষায় স্বেচ্ছাশ্রমে খালের ভাংগন মেরামতে নেমে পড়েছেন এলাকাবাসী।

আল আমিন সোসাইটি নামক একটি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন স্বেচ্ছাশ্রমের উদ্যোগ নেন। সংগঠনের জিয়াউল হাসান টিপু জানান, খালের ব্যাপক ভাঙ্গনে বসতি নদী গর্ভে বিলীন সহ শতশত ঘরবাড়িতে পানি ডুকে পড়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে । বর্ষা আসলেই আতং ও ভয়ে গ্রামের মানুষের ঘুম হারাম হয়ে যায়।

এদিকে সামাজিক সংগঠন আল আমিন সোসাইটির উদ্যেগে ভাংগন দ্রুত মেরামত করায় চলতি বর্ষা মৌসুমে অতিবৃষ্টি থেকে সৃষ্ট বন্যার হাত থেকে রক্ষা পাবে বলে এলাকাবাসীর ধারণা।

এলাকার বাসিন্দারা খালের ভাংগন মেরামত ও বেড়িবাঁধ নির্মান করে গ্রাম সহ ফসলী জমিকে রক্ষা করার জন্য উর্ধতন সংশ্লিষ্ট কতৃপক্ষের নিকট দাবী জানিয়েছেন।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে