দিরাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে সংবাদ সম্মেলন

প্রকাশ | ২৮ আগস্ট ২০২১, ২০:৩৭

দিরাই (সুনামগঞ্জ) প্রতিনিধি

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে দিরাইয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে উপজেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে,  উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শরীফুল আলম। তিনি বলেন,  "বেশি বেশি মাছ চাষ করি বেকারত্ব দুর করি" এ প্রতিপাদ্য নিয়ে রোববার থেকে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু হচ্ছে। তিনি আরও  বলেন বাংলাদেশ এখন মাছ উৎপাদনে স্বয়ং সম্পূর্ণ।

 

জাতি সংঘের খাদ্য ও কৃষি সংস্থার রিপোর্ট অনুযায়ী গত ১০ বছরে মৎস্য উৎপাদন বৃদ্ধিতে বাংলাদেশের অবস্থান বিশ্বে দ্বিতীয়। ইলিশ উৎপাদনে ১১ দেশের মধ্যে বিশ্বে আমরা প্রথম, অভ্যন্তরিন মুক্ত জলাশয়ে মাছ আহরণে তৃতীয়, মিঠা পানির মাছ উৎপাদনে চতুর্থ, বদ্ধ জলাশয়ে মাছ উৎপাদনে পঞ্চম এবং তেলাপিয়া উৎপাদনে বিশ্বে চতুর্থ । পোশাক শিল্পের পরই মৎস্য ও মৎস্য জাত দ্রব্য রপ্তানি করে বাংলাদেশ প্রচুর বৈদেশিক মুদ্রা  আয় করছে।

 

তাছাড়া গ্রামীণ জনগোষ্ঠীর আমীষের ৬৩ শতাংশ যোগান দেয় মাছ। আমাদের দিরাই উপজেলায়ও চাহিদার চেয়ে বেশি মাছের উৎপাদন হয়েছে । ২০২০ সালে চাহিদা ছিল ৫৫৬৬.২৯ মেট্রিক টন, উৎপাদন হয়েছে ৭৯৬৭.৬২ মেট্রিক টন। উপজেলায় মৎসজীবির সংখ্যা ১৫৫০০ জন। নিবন্ধিত মৎসজীবি ১১৩৭১ ও নিবন্ধিত মৎস্য জীবি সমিতি ৬৮ টি। সপ্তাহ ব্যাপী সকল অনুষ্ঠান সফল করতে গণমাধ্যম কর্মীদের সহযোগিতা কামনা করেন সিনিয়র মৎস্য কর্মকর্তা  শরীফুল আলম। সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুর রহমান মামুন, বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার( ভূমি) মাখন চন্দ্র সূত্রধর। সংবাদ সম্মেলনে দিরাই প্রেসক্লাব সভাপতি সামছুল ইসলাম সরদার খেজুর, দিরাই অনলাইন প্রেসক্লাব সভাপতি মুজাহিদুল ইসলাম সর্দারসহ স্থানীয় গণমাধ্যমে কর্মীরা উপস্থিত ছিলেন।

 

যাযাদি/ এস