সাতক্ষীরার তালায় অগ্রীম শীতকালীন সবজি চাষ করছে কৃষকরা

প্রকাশ | ১৫ সেপ্টেম্বর ২০২১, ২১:০৬

ইলিয়াস হোসেন, তালা (সাতক্ষীরা)

 

সময় আর অসময় বলে কথা রয়েছে। অসময়ে উৎপাদিত ফসলের দাম একটু বেশি-ই থাকে। আর এ বেশি দামের আসায় সাতক্ষীরার তালায় অগ্রীম শীতকালীন সবজি চাষ করছে কৃষকরা। উঁচু জমিতে শীতকালীন বিভিন্ন জাতের সবজির চারা রোপণ ও পরিচর্যায় কৃষক পরিবারগুলোতে এখন ব্যস্ততা বেড়েছে।  বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে এসব সবজি। শীতের শুরুতে ঢাকাসহ সারাদেশে বিভিন্ন জাতের সবজি পাঠাবে সাতক্ষীরা জেলার তালা উপজেলার কৃষকরা।

 

স্থানীয় কৃষকদের সঙ্গে কথা বলে জানাযায়, যেকোনো ফসল আগাম চাষ হলে বাজারে চাহিদা বেশি থাকে। তাই দামও অনেক বেশি হয়। সে কারণে উঁচু জমিতে সবজি চাষে ঝুঁকছেন তারা। অল্প সময়ে কম খরচে অধিক মুনাফা লাভের জন্য ফুলকপি ও বাঁধাকপির জুরি নেই। পানি জমে না এমন উঁচু জমি বাঁধাকপি চাষের জন্য উপযুক্ত।

 

বাণিজ্যিক ভিত্তিতে আগাম  বাঁধা কপি চাষ করছেন সাতক্ষীরা তালা উপজেলার বারুইহাটি গ্রামের শেখ গোলাম মোস্তফা (৫২)। শেখ গোলাম মোস্তফা জানান, অন্যের জমি লিজ নিয়ে বিভিন্ন ধরনে সবজি চাষ করে আসছি। এ বছর ১ বিঘা জমিতে বাঁধা কপি আবাদ করেছি। প্রতিদিন ক্ষেতে সকালে ও বিকেলে কাজ করি। পানি দেয়া, ক্ষেত পরিচর্যাসহ বিভিন্ন কাজ করতে হয় । পরিচর্যা থেকে শুরু করে কপি উঠা পর্যন্ত এ বাবদ ক্ষেতে আমার প্রায় ৬০ হাজার টাকা খরচ হয়েছে। আশা করি এ বছর ভালো দাম পাবো বাঁধা কপির।

 

তালা উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন জানান, কৃষকদের আগাম জাতের সবজি আবাদ করতে পরামর্শ দেওয়া হয়েছে। আগাম জাতের সবজি বিক্রি করে বেশি দাম পেয়ে থাকেন কৃষকরা। এবছর উপজেলায় ১হাজার ৬শ ৯০ হেক্টর জমিতে সবজি ও ১শ ৬৫ হেক্টর জমিতে কপি চাষ করা হয়েছে। এই কপিগুলো নবান্নের আগেই বাজারে কেনা-বেচা শুরু হবে।

 

যাযাদি/ এস