ফরিদপুরে নারীদের স্বাস্থ্য সুরক্ষার ব্যতিক্রমী উদ্যোগ ‘নন্দিতার’

ফরিদপুরে নারীদের স্বাস্থ্য সুরক্ষার ব্যতিক্রমী উদ্যোগ ‘নন্দিতার’

সমাজের পিছিয়ে পড়া, হতদরিদ্র নারীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে মাঠ পযায়ে নানা উদ্যোগে কাজ করছে ফরিদপুররে স্বেচ্ছা সেবি সংগঠন ‘নন্দিতা' সুরক্ষা নামের একটি প্রতিষ্ঠান।

এরই অংশ হিসাবে শহর তলীর বিলমাহমুদপুরে উঠান বৈঠকরার মধ্যদিয়ে তাদের নারী মাসিক স্বাস্থ্য সুরক্ষায় স্যানিটারি ন্যাপকিন বিতরন কর্মসূচি পালন করনে। এসময় সংগঠনের কর্মীরা কিশোর বয়সী মেয়েদের মাসিক সর্ম্পকে সচেতনতা মূলক সভা কর।

‘নন্দিতা সুরক্ষা’ গত এক মাস যাবত ফরিদপুর জেলার বিলমাহমুদপুর, চরকমলাপুর, চরমাধবদিয়া, আলিয়াবাদ,ডিক্রীরচর সদর উপজলোর কয়কেটি এলাকায় ৩০০ কিশোরী নারীর মাঝে এক বছররে রিইউজএবল স্যানিটারি ন্যাপকিন প্রদান, সচতেন তামূলক সভা এবং চিকিৎসা সংক্রান্ত সহায়তা প্রদানকরে কাজ করে সংগঠনটি।

‘নন্দিতা সুরক্ষা’র সভাপতি তাহিয়াতুল জান্নাত রেমি বলনে, ‘আমরা ফরিদপুর জেলার ৩০০ গ্রামীণ, প্রান্তিক বিদ্যালয় যাওয়া কিশোরী এবং মহিলাদের একবছররে ব্যবহাররে জন্য স্যানিটারি ন্যাপকিং দিয়েছি এবং তাদরে মাসিকরের স্বাস্থ্য বিধি সর্ম্পকে সচতেন করেছি।

স্থানীয় ভাবে স্বাস্থ্য বিধিমেনে তাদের কে ডাক্তাররে পরার্মশ দেওয়ার পাশা পাশি যৌন সহিংসতা , বাল্য বিবাহ প্রতিরোধে সচেতনতাও আইনি পরার্মশ সভা করছে।

গত তিন বছর যাবৎ আমরা কিশোরীদের নিরাপদ ও অনিরাপদ র্স্পশ সর্ম্পকে সচতেন করতে স্বেচ্ছাসেবি হিসাবে কাজ করেছি । তারই ধারাবাহিকতায় আমাদের এই কাজে র্অথায়ন করেছে বিআরটইিউকে এবং গ্লোবাল ফাউন্ডেশন। এটা আমাদরে র্কমকান্ডে একটা নতুন মাত্রাযোগ করলো। আশা করি আমাদের র্কাযক্রম অব্যাহত থাকবে।

রেমি জানান, মাসিকের কারণে গড়ে এই কিশোরীরা মাসে তারা কমপক্ষে তিন থেকে পাঁচদিন স্কুলে যেতে পারে না৷ ফলে তারা শিক্ষাক্ষেত্রে পিছিয়ে পড়ছে। অন্যদিকে গ্রামীন নারীরা অস্বাস্থ্যকর ঋতু স্রাবব্যবস্থা পনার জন্য নানা রোগে আক্রান্ত হচ্ছে এবং পরিবার থেকে অবহেলিত হচ্ছে। এখনো গ্রামীন প্রান্তিক নারীদের স্বাস্থ্য সুরক্ষা নিয়ে ভাবনাকে বিলাসিতা ভাবেন তাদের পরিবার।

তিনি জানান, তাদের এই প্রজক্টে এর মূল উদ্দশ্যে গ্রামনি নারীদের মাসিক স্বাস্থ্য নিরাপত্তা প্রদান এবং তাদের সচেতন করা। এর পাশা পাশি প্রতিটি ক্ষেত্রে লিঙ্গ সমতা, নারীর ক্ষমতায়ন, ঋতুস্রাবকালীন স্বাস্থ্য সুরক্ষা, বাল্যবিবাহ ও যৗেতুক প্রতিরোধ, যৌন হয়রানি প্রতিরোধ, মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতা তৈরি এবং তাদের আইনগত সহায়তা প্রদান করছে তারা।

মূলত নারীদের শারীরিক ও মানসিক ভাবে নিরাপদ রাখার উদ্দশ্যেে নন্দিতা সুরক্ষার এই প্রজেক্ট।

ফরিদপুরে ‘নন্দিতা’র এই কাযক্রম বিষয়ে ফরিদপুরের নারী নেত্রী অ্যাড. শিপ্রা গোস্বামী বলনে, নন্দিতা সুরক্ষার কাযক্রম প্রশংসার দাবি রাখ,কারণ এই আধুনিক যুগেও আমাদের গ্রামের কিশোরী বা নারীরা তাদের মাসিক স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে এখনো পিছিয়ে আছে। নন্দিতার কর্মীরা সেখানে সাহস করে কাজ করছে।

এভাবে যদি আরো সংগঠন র্সবত্র কাজ করতে পারতো তাহলে প্রান্তি ও পিছিয়ে পড়া গ্রামীন হতদরিদ্র পরিবারের কিশোরী মেয়েরা তাদের মাসিক স্বাস্থ্যগত বিষয়ে সচেতন হতো।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে