বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ঝিনাইদহের একটি রাস্তার বেহাল দশা

তারেক মাহমুদ, ঝিনাইদহ প্রতিনিধি
  ২২ সেপ্টেম্বর ২০২১, ২০:২৮

ঝিনাইদহের একটি রাস্তার পাকাকরণের অভাবে বছরের পর বছর দুর্ভোগ পোহাচ্ছে গ্রামে বসবাসকারীরা। দেশ স্বাধীনের ৫০ বছর পেরিয়ে গেলেও কোনো জনপ্রতিনিধি রাস্তাটি পাকাকরণের ব্যবস্থা করেননি। রাস্তাটির অবস্থান সদর উপজেলার পোড়াহটি ইউনিয়নের মান্দারতলা গ্রামের ঈদগাহ মোড় থেকে পশ্চিমপাড়া জামাল মোল্লার বাড়ি পর্যন্ত । বর্ষা মৌসুমে হাঁটুসমান কর্দমাক্ত হয়ে নারী-পুরুষ, শিশু ও অসুস্থ রোগীরা এই রাস্তাটি দিয়ে চলাচল করেন। বিকল্প কোনো পথ না থাকায় রাস্তাটি তাদের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে।

সরকারের উন্নয়নের ছোঁয়া দেশের প্রত্যন্ত গ্রামেও লেগেছে। স্থানীয় সরকারের অধীনে এডিপি, এলজিএসপি, টিআর-কাবিখাসহ উপজেলা ও ইউনিয়ন পরিষদের বিভিন্ন প্রকল্প থেকে এসব কাজ করার কথা। কিন্তু কেউ এ রাস্তাটির কথা মনেই রাখেননি।

সরেজমিনে দেখা যায়, রাস্তাটি কাদায় প্লাবিত হয়ে পড়ে আছে। গ্রামে কৃষক থেকে সরকারি চাকরিজীবীরা বাস করেন। আর শিক্ষার্থীদের দুর্দশা আরও অবর্ণনীয়। রাস্তাঘাটে কাদার কারণে স্কুলেও শিক্ষার্থীর উপস্থিতি কমে যায়। গ্রামে কোনো বিয়ের অনুষ্ঠান হয় না। কেউ অসুস্থ হলে কাঁধে করে হাসপাতালে নিতে হয়।

পাশর্^বর্তী করিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক সদান্দ কুমার বিশ্বাস বলেন, ‘আমার বাড়ি মান্দারতলা গ্রামে। পাশের গ্রাম করিমপুর প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করি। কিন্তু আষাঢ় মাস এলে শুরু হয় যন্ত্রণা আর চলে কার্তিক মাস পর্যন্ত। রাস্তার কাদা দিয়ে হাঁটা যায় না। আর এ সময় হাতে পলিথিনে থাকে শার্ট-প্যান্ট ও স্যান্ডেল। পরনে থাকে লুঙ্গি গেঞ্জি। বিভিন্ন বাড়ির মধ্য দিয়ে হেঁটে গিয়ে পাকা রাস্তায় উঠে হাত-পা ধুয়ে শার্ট-প্যান্ট পরে ও স্যান্ডেল পায়ে দিয়ে স্কুলে প্রবেশ করি।

গ্রামের বয়োবৃদ্ধ রেজাউল করিম জানান, বৃষ্টির সময় কাদাপানির কারণে কোনো বাড়িতে বিয়েও হয় না। বলা যায় কাদাপানিতে অবরুদ্ধ দশা হয় গ্রামবাসীর।

স্থানীয় ওয়ার্ড (১নং ওয়ার্ডের) মেম্বার মনিরুল ইসলাম বলেন, ‘আমি অনেক চেষ্টা করেছি। কয়েক বছর ইউনিয়ন মিটিংয়ে তালিকাভুক্ত করেছি। তাতেও কোনো কাজ হয়নি। তাছাড়া সদর উপজেলা এলজিইডি অফিসে যোগাযোগ করেও রাস্তাটি করতে পারিনি।

ঝিনাইদহ সদর উপজেলা এলজিইডির প্রকৌশলী আহসান হাবিব বলেন, ‘রাস্তাটির বিষয়ে আমি খোঁজখবর নিয়ে পদক্ষেপ নেওয়ার ব্যরস্থা করব’।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে