​চায়না দুয়ারী ভয়ংকর এক জালের নাম

প্রকাশ | ২৫ সেপ্টেম্বর ২০২১, ১১:৩২

আক্কেলপুর (জয়পুরহাট) প্রতিনিধি

 

কারেন্ট জালের থেকেও ভয়ংকর এক জালের নাম "চায়না দুয়ারি"। নামটা যতনা সুন্দর ততটাই ভয়ংকর এই জাল। শুধু দেশী জাতীয় ছোট মাছ নয় বরং এই জালে আটকা পড়ে সকল প্রজাতির জলজ জীব। স্বল্প ব্যায়ে এবং স্বল্প পরিশ্রমে অধিক আয়ের উৎস হওয়ার জেলেদের কাছে খুব দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে এটি।

 

জয়পুরহাটের আক্কেলপুরে মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইনে নিষিদ্ধ ২৬টি চায়না দুয়ারী জাল নদী ও খাল-বিল থেকে জব্দ করে আজ শনিবার সকালে পুরিয়ে ফেলা হয়েছে। এ ছাড়াও সম্প্রতি নিষিদ্ধ সাড়ে ৪ সেন্টিমিটারের নিচে ফাঁস বিশিষ্ট প্রায় ২ লক্ষ টাকার জাল জব্দ করে পুরিয়ে ফেলা হয়েছে।

 

উপজেলা মৎস্য অফিসসূত্রে জানাগেছে,গোপন সংবাদের ভিত্তিতে গত কয়েকদিনে পৃথক পৃথক স্থানে তুলশীগঙ্গা নদীর শ্রীকৃষ্টপুর নামক স্থানে অভিযান চালিয়ে ১শ ৯০ মিটার চায়না রিং জাল জব্দ করেন। অপরদিকে উপজেলার কলেজ বাজার,বটতলি বাজার, আমির বাজার, অনন্তপুর তিন মাথারমোড় থেকে ৪ হাজার ১শত মিটার কারেন্ট জাল, ১শত ৬ মিটার কাঠি জাল, ১শ১৮ মিটার মশারি জাল জব্দ করে উপজেলা মৎস্য অধিদপ্তর। 

 

উপজেলা মৎস্য অফিসার মো. মহিদুল ইসলাম বলেন,, বাংলাদেশ সরকারের মৎস্য সুরক্ষা ও সংরক্ষন আইনে সাড়ে ৪ সেন্টিমিটার নিচে ফাঁস বিশিষ্ট সকল প্রকার জাল নিষিদ্ধ করা হয়েছে। তারই ধারাবাহিকতা অব্যাহত রাখতে এই অভিযান পরিচালনা করা হচ্ছে।

 

আক্কেলপুর উপজেলা নির্বাহী অফিসার এস. এম হাবিবুল হাসান বলেন “মাছের পোনা দেশের সোনা” দেশের মানুষের এই আমিষ জাতীয় খাদ্যের ঘাটতি পুরনে সরকারের সিদ্ধান্তকে সামনে রেখে সকল প্রকার অবৈধ ভাবে প্রকৃতিক জলাশয়ে মৎস্য পোনা ধরতে নিষেধ করা হয়েছে এবং এই আইন অমান্য কারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।, উপজেলা মৎস্য অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় এ পর্যন্ত ২৬ টি জাল উদ্ধার করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ধ্বংস করা হয়েছে।

 

যাযাদি/এসএইচ