জীবননগরে দুই দিন ব্যাপী ঐতিহ্যবাহী লাঠি খেলা

জীবননগরে দুই দিন ব্যাপী ঐতিহ্যবাহী লাঠি খেলা

চুয়াডাঙ্গা’র জীবননগরে দুই দিন ব্যাপী গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত হয়েছে। যা দিন দিন হারিয়ে যেতে বসেছে। জীবননগর উপজেলার সীমান্ত ইউনিয়নের গঙ্গাদাশপুর গ্রামে শুরু হয়েছে দুই দিন ব্যাপি ঐতিহ্যবাহী লাঠি খেলার আসর। আর এই আয়োজনকে কেন্দ্র করে ছড়িয়ে পড়েছে উৎসবের আমেজ।

আয়োজকরা জানান, সাফল্যের ধারাবাহিকতায় আগামী বছরও এমন আসর আয়োজন করতে চান তারা। ভাদ্রের তাল পাকা গরমে গ্রাম-বাংলার মানুষের তপ্ত দুপুরে কাটছে অখন্ড অবসর। আর এই অবসরে দু'দণ্ড শান্তি খুঁজে নিতে গঙ্গাদাশপুর গ্রামে আয়োজন করা হয়েছে লাঠি খেলা। বাদ্যের তালে তালে ঘুরছে লাঠি। তারপর শুরু হয় লাঠিয়ালদের কেরামতি। শক্ত হাতে প্রতিপক্ষকে ঘায়েল করতে দেখাতে থাকেন ভেলকি। যেখানে জয়-পরাজয় মুখ্য নয়। বরং দর্শকদের বিনোদন দিতেই এমন আয়োজন।

ঐতিহ্যবাহী এই খেলা দেখতে আগ্রহের কমতি নেই গ্রামবাসীর। কেউ খেলা দেখছেন মাটিতে বসে, কেউবা গাছে চড়ে। লাঠিয়ালদের অপূর্ব কৌশল দেখে মুগ্ধ দর্শকরা। নিয়মিত এমন আয়োজন দেখতে চান তারা।

দর্শকরা বলছেন, নিয়মিত আমরা খেলা দেখতে চাই। আমরা প্রতিবছর এমন আয়োজন দেখতে চাই। প্রজন্মের পর প্রজন্ম এই খেলা যেন টিকে থাকে। দর্শকদের আগ্রহ আর ভালবাসায় এখনো বেশ কিছু খেলোয়াড় এটিকে টিকিয়ে রেখেছে। তবে শত বছরের পুরোনো এই খেলা ধরে রাখতে খেলোয়াড়দের পাশাপাশি উদ্যোগ নিতে হবে প্রশাসন ও আয়োজকদের।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে