কলমাকান্দায় ১০ দিন পর সীমান্ত এলাকা থেকে অপহৃতকে উদ্ধার

প্রকাশ | ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৮:১২

স্টাফ রিপোর্টার, নেত্রকোনা

বাসা থেকে ডেকে নিয়ে অপহরণ করে ১০ লক্ষ টাকা মুক্তিপণ দাবী করার ১০ দিন পর কলমাকান্দা থানা পুলিশ ভারতীয় সীমান্তবর্তী লেঙ্গুড়া ইউনিয়নের কাঁঠালবাড়ী এলাকায় অভিযান চালিয়ে অপহৃত মাহবুব আলম বাবুকে (২৮) উদ্ধার করেছে।

 

রোববার সকালে নেত্রকোনা জেলা পুলিশের পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, নেত্রকোনার কলমাকান্দা উপজেলা কৃষ্ণপুর গ্রামের আবু আসাদের ছেলে মাহবুব আলম বাবু কলমাকান্দা সদরে বাসা ভাড়া করে স্ত্রীকে নিয়ে বসবাস করে আসছিল। উপজেলার নাজিরপুর এলাকার কেনু মিয়ার ছেলে মোশাররফ হোসেন ও তার বড়ভাই মোস্তফা, লেঙ্গুড়া এলাকার সোহেল মিয়া, চত্রংপুর এলাকার গাজী মিয়ার ছেলে শান ওরফে কিবরিয়াসহ অজ্ঞাত ৪-৫ জন ১৩ সেপ্টেম্বর রাত ৯টার দিকে বাবুকে বাসা থেকে ডেকে নিয়ে যায়। রাত সাড়ে ১২টা পর্যন্ত বাবু বাসায় ফিরে না আসায় পরিবারের লোকজন তার মোবাইলে ফোন দিয়ে বন্ধ পাওয়ায় তাকে খোঁজাখুজি শুরু করে। ১৫ সেপ্টেম্বর দুপুর ১২টার দিকে অপহরণ চক্রের সদস্য মাহবুব আলম বাবুর হোয়াটস আপ নাম্বার থেকে স্ত্রী সুরমা আক্তারের হোয়াটস আপ নাম্বারে ফোন করে বলে বাবুকে ভারতে পাচার করে আটক রাখা হয়েছে। ১০ লক্ষ টাকা মুক্তিপণ দেয়া না হলে তাকে মেরে ফেলা হবে বলে হুমকি দেয়। পরবর্তীতে অপহরণকারীদের একজন আনোয়ার আর আরেকজন নিজেকে রফিক পরিচয় দিয়ে দুটি ভারতীয় মোবাইল থেকে ফোন করে পৃথক দৃটি একাউন্ট নাম্বারে মুক্তিপণের টাকা পাঠাতে বলে। এ ঘটনায় দিশেহারা হয়ে পড়া অপহৃত বাবুর মা রহিমা খাতুন বাদী হয়ে গত ১৭ সেপ্টেম্বর কলমাকান্দা থানায় মানব পাচার প্রতিরোধ আইনে একটি মামলা দায়ের করে।

 

    মামলার প্রেক্ষিতে পুলিশ তদন্তকালে মনতলা গ্রামের ফরিদ মিয়ার ছেলে সন্ধিগ্ধ আসামী আল আমিনকে আটক করা হয়। পরবর্তীতে আদালতের মাধ্যমে আল আমিনকে এক দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায়। গত ২৩ সেপ্টেম্বর ভারতীয় নাগরিক পরিচয়দানকারী আনোয়ার ও রফিক হোয়াটস আপ নাম্বারে পূনরায় ফোন করে মুক্তিপনের টাকা দাবী করে। পুলিশ সুপার আকবর আলী মুন্সীর নির্দেশনায় ভিকটিমের পরিবার অপহরণকারীদের চাহিদা মোতাবেক মুক্তিপনের টাকা বাংলাদেশের সীমান্ত এলাকায় প্রদানের আশ^াস প্রদান করেন। ওইদিন রাত ১১টা ৫৫ মিনিটের দিকে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ফখরুজ্জামান জুয়েল, সিনিয়র সহকারী পুলিশ সুপার (দুর্গাপুর সার্কেল) মাহমুদা শারমিন নেলী, কলমাকান্দা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ আবদুল আহাদ খানের সমন্বয়ে একটি চৌকষ টিম আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভারতীয় সীমান্তবর্তী বাংলাদেশের লেঙ্গুড়া ইউনিয়নের কাঁঠালবাড়ী এলাকায় অভিযান চালিয়ে অপহৃত মাহবুব আলম বাবুকে উদ্ধার করে। এ সময় বিপর্যস্থ বাবুকে কলমাকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে চিকিৎসা সেবা প্রদান করা হয়। শুক্রবার  বাবুকে আদালতে সোপর্দ করার পর বিজ্ঞ বিচারকের নির্দেশে তাকে পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

 

পুলিশ সুপার মো. আকবর আলী মুন্সী বলেন, অপহরনের সাথে জড়িতদের গ্রেপ্তারে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। 

 

যাযাদি/ এস