বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

হাতের নাগালের বাইরে সবজি বিপাকে স্বল্প আয়ের মানুষ

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি
  ১৭ অক্টোবর ২০২১, ২০:৩৮

শীতকালীন শাকসবজির দাম আকাশছোঁয়া। বাজারে নতুন নতুন শাকসবজি উঠলেও দামের কারণে সাধারণ মানুষ কিনতে পারছে না। এর মধ্যে মুলা, ফুলকপি, বাঁধাকপি, টমেটো, গাজর, করলা, বরবটিসহ নানা ধরনের শীতের সবজি বাজারে আসতে শুরু করলেও চড়া দামে বিক্রি হচ্ছে এসব সবজি। নিয়ন্ত্রণের অভাবে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী সুযোগও নিচ্ছেন।

বাজারে সবজি চড়া দামে কিনতে হিমশিম খেতে হচ্ছে নিম্ন আয়ের মানুষগুলোর। এতে করে শারীরিক পুষ্টির চাহিদা মেটাতে পারছে না তারা। উপজেলার বিভিন্ন হাটবাজারে বর্তমানে সিম বিক্রি হচ্ছে প্রতি কেজি ৭০ টাকা থেকে ৮০ টাকা, ফুলকপি ৮০-৯০ টাকা, বাঁধাকপি ৬০, গাজর ২শ, করলা ৪০ টাকা, শসা ৬০ টাকা এবং টমেটো ২শ টাকা কেজি দরে।

ভ্যানচালক আব্দুল করিম, মালেক ও দিনমজুর রইচ উদ্দিন জানান, দৈনিক আয় ৪-৫শ টাকা। এটা দিয়ে চাল, নুন, তেল কিনতেই শেষ। শাকসবজি কেনা যায় না।

তবে কৃষকরা বলছেন, এবার বৃষ্টিপাত কম হওয়ার কারণে শীতকালীন সবজির আবাদ কিছুটা বাধাগ্রস্ত হয়েছে। বিশেষ করে বাঁধাকপি, ব্রকলি, ফুলকপি ও শিম চাষে বিভিন্ন রোগবালাই দেখা দেওয়ায় এসব ফসলের উৎপাদন কম হচ্ছে।

সবজি উৎপাদনে জেলার তেঁতুলিয়ার ব্যাপক পরিচিতি রয়েছে। এখানকার চাহিদা মিটিয়ে এসব শাকসবজি দেশের নানা প্রান্তে রপ্তানি হয়। কিন্তু এবারের চিত্র যেন ভিন্ন। দর্জিপাড়া, শারিয়ালজোত ও কানকাটা গ্রামের কয়েকজন কৃষক জানান, এবার শাকসবজির আবাদ করে স্বস্তি নেই। বৃষ্টি কম হওয়ার কারণে পোকামাকড়ের আক্রমণ বেড়েছে। তাই সবজির দাম বাড়তিতে বেচতে হচ্ছে। যে সবজি আবাদ করে প্রতি বছর প্রায় ৫ থেকে ৬ লাখ টাকা লাভ হয়। এবার গত বারের মতো লাভ নাও হতে পারে।

তেঁতুলিয়া বাজারের কয়েকজন ব্যবসায়ী জানান, বৃষ্টিপাতের অভাবে এ বছর এখানকার সবজির সরবরাহ কম। পার্শ্ববর্তী ঠাকুরগাঁও জেলাসহ জয়পুরহাট ও বগুড়া থেকে সবজি আমদানি হচ্ছে। তাই স্থানীয় বাজার চড়া।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, অন্যান্য বছরের চেয়ে এবার বৃষ্টিপাত কম হওয়ার কারণে সবজি চাষে কিছুটা ব্যাঘাত ঘটলেও শেষ সময়ের বৃষ্টিপাতে চাষিরা তা পূরণ করে নিয়েছে। সে কারণে কিছুটা দেরিতে আগাম সবজির সরবরাহ বাজারে আসতে শুরু করেছে। তবে আগামী ২ সপ্তাহের মধ্যেই সবজির পর্যাপ্ত সরবরাহ বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে