শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

​হরিপুরে বৃষ্টি ও দমকা বাতাসে আমন ধানের ব্যাপক ক্ষতি

হরিপুর (ঠাকুরগাঁও) প্রতিনিধি
  ১৯ অক্টোবর ২০২১, ২০:০২

ঠাকুরগাঁওয়ের হরিপুরে বৃষ্টি ও দমকা বাতাসে আমন ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। সাগরে সৃষ্ট লঘুচাপের কারণে বৃষ্টিপাত ও দমকা বাতাসে উপজেলায় শত শত হেক্টরের আধাপাকা আমনক্ষেত হেলে পড়ে আমন ধানসহ বিভিন্ন শীতকালীন ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

সোমবার রাত থেকে শুরু হওয়া বৃষ্টিপাত ও দমকা বাতাসে উপজেলার জনজীবন দুর্ভোগে পরিণত হয়েছে। হালকা-বৃষ্টিপাত ও দমকা বাতাসে ঘরবাড়ি গাছপালার তেমন ক্ষয়ক্ষতি না হলেও উপজেলার ছয়টি ইউনিয়নে শত শত হেক্টর জমির আমন ক্ষেত মাটিতে হেলে পড়েছে।

মঙ্গলবার বিকেলে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, শত শত একর আমন ক্ষেতে বৃষ্টিপাত ও দমকা বাতাসে হেলে পড়া ধানের শিষ পচে নষ্ট হওয়ার আশঙ্কা করছেন কৃষকরা। এছাড়া দমকা বাতাসে বেগুন, মুলা, ফুলকপি, বাঁধাকপি, মরিচ, লালশাকসহ অন্যান্য শাকসবজির পাতা ছিঁড়ে যাওয়া, হেলে পড়াসহ ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।

উপজেলার আমগাঁও ইউনিয়নের লখড়া গ্রামের কৃষক আবু সাইম (৩৮), একই গ্রামের কৃষক আফজাল হোসেন (৫২), মোহাম্মদ আলী (৫৫) ও জহুরুল ইসলাম জানান, তাদের প্রত্যেকের চার থেকে পাঁচ বিঘা করে আমন ক্ষেত বাতাসে হেলে পড়ে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ফসলের ক্ষতি হওয়ায় আমরা বড় দুশ্চিন্তায় আছি। কয়েকদিন পরেই ক্ষেতের ধান পাকত। জানি না আমাদের কি হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা রুবেল হুসেন জানান, চলতি মৌসুমে উপজেলায় ১৬ হাজার ২০০ হেক্টর জমিতে আমন ধান আবাদ হয়েছে। সোমবার রাত থেকে শুরু হওয়া বৃষ্টিপাত ও দমকা বাতাসে ১০/১২ হেক্টর আমন ধান মাটিতে হেলে পড়েছে।

আমরা মাঠ পর্যায়ে গিয়ে কৃষকদের হেলে পড়া ধান গাছগুলো পরিদর্শন করছি। দ্রুত হেলে পড়া ধান ক্ষেত থেকে পানি নিষ্কাশনের জন্য কৃষকদের পরামর্শ দিয়েছি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে