শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শাজাহানপুরে বিষাক্ত ঔষধে প্রায় ৪ বিঘা জমির মরিচক্ষেত বিনষ্ট

বগুড়া প্রতিনিধি
  ২৩ অক্টোবর ২০২১, ২১:০৪

বগুড়ার শাজাহানপুরে প্রায় ৪ বিঘা জমির মরিচক্ষেত বিষাক্ত ঔষধ দিয়ে নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। মাথার ঘাম পায়ে ফেলে কষ্টার্জিত এ ফসল হারিয়ে আহাজারী করছে ভুক্তভোগী দরিদ্র ওই কৃষক পরিবারগুলো। এ ঘটনায় থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

শনিবার ২৩ অক্টোবর জানাযায়, সংসারে সচ্ছলতা আনতে প্রায় ৪ বিঘা জমিতে মরিচক্ষেত করেছিলেন উপজেলার জালশুকা গ্রামের কয়েকজন দরিদ্র কৃষক। গাছে এখন মরিচ ধরা শুরু হয়েছে। এ মরিচ বিক্রি করে লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন পরিবারগুলো। তাছাড়া বর্তমান বাজারে মরিচের চড়া মুল্য হওয়ায় এ সম্ভাবনা ছিল আরও বেশী। কিন্তু দুর্বৃত্তরা বিষাক্ত ঔষধ স্প্রে করে নষ্ট করে দিয়েছে তাদের সেই সোনার ফসল। এতে করে ভেংগে গেছে কৃষক পরিবারগুলোর সম্ভাবনাময় সোনালী স্বপ্ন।

ভুক্তভোগী কৃষক জালশুকা গ্রামের রবিউল্লা মন্ডলের ছেলে জাহিদুল ইসলাম (৫৫) ও চান মিয়া (৫০) জানান, পুর্ব শত্রুতার জের ধরে রাতের আধারে তাদের এই ফসলগুলো নষ্ট করা হয়েছে। এতে করে লাভ তো দুরের কথা, পথে বসার উপক্রম হয়েছে তাদের। একই ধরনের কথা বলেন অন্যান্য কৃষকরাও। তাই এ ঘটনার তদন্ত ও ক্ষতিপুরণের জন্য বিনীত অনুরোধ করেছেন ক্ষতিগ্রস্থ পরিবারগুলো।

এবিষয়ে শাজাহানপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ নুরে আলম বলেন, মাথার ঘাম পায়ে ফেলে কৃষক যে ফসল ফলায় তা শুধু ঐ কৃষকের নিজেরই খাদ্য না, সারা দেশের মানুষের খাদ্য চাহিদা পূরণ করে। তাই খাদ্য নষ্ট করা একটা নিকৃষ্টতম কাজ। এছাড়া তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা জানান ওই কর্মকর্তা।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে