অক্সিজেন নিয়ে করোনা আক্রান্তদের পাশে কেকেএস

অক্সিজেন নিয়ে করোনা আক্রান্তদের পাশে কেকেএস

করোনার প্রকোপ যখন ভয়াবহ, তখন গাজীপুরের কালীগঞ্জ উপজেলার আনাচে-কানাচে সচেতনতামূলক পোস্টার, ব্যানার লাগিয়েছিল স্থানীয় স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন কালীগঞ্জ কল্যাণ সংস্থা (কেকেএস)। এরপর সংগঠনের পক্ষ থেকে স্থানীদের জন্য বিনামূল্যে করোনা পরীক্ষার ব্যবস্থা করা হয়। বিনামূল্যে বিতরণ করা হয় ২০ হাজার সার্জিক্যাল মাস্ক। এটা অবশ্য করোনার প্রথম ডেউয়ের কথা।

করোনার দ্বিতীয় ডেউ মোকাবিলায়ও সংগঠনটি কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এবার অক্সিজেনের ৬টি সিলিন্ডার নিয়ে করোনা আক্রান্তদের পাশে দাঁড়িয়েছে কালীগঞ্জ কল্যাণ সংস্থা। করোনায় আক্রান্ত স্থানীয় দরিদ্র মানুষের জন্য ফ্রি অক্সিজেন সার্ভিস দিচ্ছে তারা।

কালীগঞ্জ পৌর এলাকার বালীগাঁও গ্রামে সংগঠনটির কার্যালয়ে গেলে বিষয়টি নিশ্চিত করেন সভাপতি মো. জসিম উদ্দিন। এ সময় সাধারণ সম্পাদক মাসহুদুর রহমান সাজেদ, সহ-সভাপতি এড. আতিকুর রহমান, কোষাধ্যক্ষ এড. রাশিদুল হাসান রুবেল, দপ্তর সম্পাদক আশরাফুল হক সোহেল, সদস্য কাজী গোলাম রাব্বানী রোমান উপস্থিত ছিলেন।

কালীগঞ্জ পৌর এলাকার চৌড়া গ্রামের বাসিন্দা কাজী জাহেদ জানান, তার চাচি করোনায় আক্রান্ত হয়ে শ্বাসকষ্টে ভুগছিলেন। পরে কালীগঞ্জ কল্যাণ সংস্থার সাথে যোগাযোগ করলে সংগঠনের পক্ষে বিনামূল্যে ১টি অক্সিজেন সিলেন্ডার দেন। আর এই অক্সিজেন সিলেন্ডার ব্যবহার করে বর্তমানে তিনি ভালো আছেন বলেও জানান ওই উপকারভোগী।

একই গ্রামের আশরাফুল হক শিশির জানান, উপজেলার তুমলিয়ার ইউনিয়নের উত্তরসোম গ্রামে তার এক আত্মীয়র জন্য একটি অক্সিজেন সিলেন্ডার নিয়ে উপকৃত হয়েছেন। একই কথা বলেন উপজেলার বালীগাঁও গ্রামের বাসিন্দা লিটন খান।

কালীগঞ্জ কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক মো. মাশহুদুর রহমান সাজেদ বলেন, ‘বিগত দিনেও সংগঠনের পক্ষে স্থানীদের জন্য এবং করোনা আক্রান্তদের জন্য সংগঠনের নানামুখী কার্যক্রম পরিচালিত হয়েছে। তাই করোনার দ্বিতীয় ডেউ মোকাবিলায় প্রথমে অক্সিজেনের ৪টি সিলিন্ডারের মাধ্যমে সংগঠনের পক্ষে এ কার্যক্রম শুরু হয়েছে। পর তাহিদার কারণে আরো দুইটি যোগ করা হয়। তবে ভবিষ্যতে করোনায় গরিব ও দুঃস্থদের আক্রান্তের সংখ্যা দেখে অক্সিজেন সিলিন্ডারের প্রয়োজনে আরো বৃদ্ধি করা হবে’ বলেও জানান তিনি।

সংগঠনের সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, ‘করোনা পরিস্থিতির প্রেক্ষাপটে কালীগঞ্জ কল্যাণ সংস্থা মানবিক কার্যক্রম নিয়ে মানবতায় পাশে দাঁড়াতে তৈরি হয়। সেই প্রথম থেকে অনেক কর্মসূচি গ্রহণ করেছে। সর্বশেষ করোনার দ্বিতীয় ডেউ মোকাবিলায়ও আমরা সংগঠনের পক্ষ থেকে ৬টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে পাশে ছিলাম এবং এখনো আছি।’

উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. শাহাদাৎ হোসেন বলেন, ‘সংগঠনটি বিভিন্ন মসজিদ, কবরস্থান, মন্দির, গির্জা, স্থানীয় রাস্তা-ঘাটের পাশে বৃক্ষ ও তালবীজ রোপণ, করোনাকালীন সময়ে পোস্টারিং করার মাধ্যমে স্থানীয়ভাবে সচেতনতা বৃদ্ধি, অসহায়, দুঃস্থ ও গরীব মানুষকে বিনামূল্যে কোভিড-১৯ পরীক্ষা, ছিন্নমূলদের মাঝে জামা-কাপড় বিতরণ, শারীরিক প্রতিবন্ধীদের কৃত্রিম হাত-পা প্রতিস্থাপনের সহায়তা এবং মাদ্রাসা ও এতিমখানায় মাছের পোনা অবমুক্তকরণ কর্মসূচির পাশাপাশি করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে গণসচেতনতা ও স্বাস্থ্য সুরক্ষা সৃষ্টির লক্ষ্যে সংগঠনের পক্ষে বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়েছে। এছাড়াও ওই সংগঠনের পক্ষে ৬টি অক্সিজেন সিলেন্ডার নিয়ে স্থানীয় অসচ্ছল পরিবারের জন্য বিনামূল্যে কাজ করে যাচ্ছেন।’

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শিবলী সাদিক বলেন, ‘সংগঠনের কাজ তাদের লক্ষ্য ও উদ্দেশ্যের সাথে সাম্যঞ্জস্যপূর্ণ। এছাড়াও সংস্থার বর্তমান কার্যক্রম দেখে প্রতিয়মান হয় যে, ভবিষ্যতে সংস্থাটি সমাজসেবা কাজে বিশেষ অবদান রাখবে।’

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে