ফরিদপুরে বিদায়ী নির্বাহী কর্মকর্তাকে এক মুক্তিযোদ্বার রনাঙ্গনের স্মৃতি উপহার

ফরিদপুরে  বিদায়ী নির্বাহী কর্মকর্তাকে এক  মুক্তিযোদ্বার রনাঙ্গনের স্মৃতি উপহার

মোঃ বেলায়েত হোসেন একজন বীর মুক্তিযোদ্বা। বর্ণাঢ্য জীবনের পড়ন্ত বেলায় এসেও একাত্তরের জ¦লজ¦ল করা স্মৃতিগুলো হৃদয়পটে এখনও ভেসে উঠে। উত্তাল দিনগুলিতে দেশমাতৃকার টানে ছুটে বেড়িয়েছেন কন্টকাকীর্ণ পথ পেরিয়ে শত্রু নিধনে। প্রাকৃতিক বৈরিতা,বাংলার শ্যামল প্রান্তর, প্রতিটি ক্ষণ মৃত্যুর মত বিভিষিকাময় মুহুর্তগুলো প্রতিনিয়ত ছবির ক্যানভাসের মত ভাসে। উত্তাল সেই দিনগুলিতে মুক্তিযোদ্বাদের প্রতিনিয়ত নিজেকে আড়াল করতে সাধারন মানুষের মত লুঙ্গি,গেঞ্জি পরিধান করে গেরিলা রূপ ধারন করতে হত। মুক্তিযুদ্বের গল্প শোনা কিংবা এ প্রজন্মের কারও ধ্বমনীতে প্রবাহিত রক্ত যদি মুক্তিযোদ্বার হয় তাহলে তার প্রতিচ্ছবি খুঁজে বেড়ান তার মধ্যে। তেমনি এ প্রজন্মের একজন কর্মকর্তা যিনি মুক্তিযোদ্বার সন্তান ফরিদপুরের সালথা উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ হাসিব সরকার।

রনাঙ্গনের একজন মুক্তিযোদ্বার রক্ত যার ধমনীতে প্রবাহিত মোঃ হাসিব সরকার একটি গুরুত্বপুর্ণ দায়িত্বে রয়েছেন। এ কর্মকর্তার মধ্যে বেলায়েত হোসেন লাল সবুজের বাংলাদেশের প্রতিচ্ছবি দেখতে পান। মোঃ হাসিব সরকার সম্প্রতি অন্যত্র বদলীজনিত কারনে তাকে বিদায় গ্রহন সংবর্ধনা প্রদান করা হয়। তার বিদায়কে স্মরনীয় করে রাখতে বেলায়েত হোসেন মুক্তিযুদ্বের স্মৃতি বিজড়িত রনাঙ্গনের কোন প্রান্তে মুক্তিযুদ্ধে অংশগ্রহণের স্মৃতি হিসেবে একজন বীর মুক্তিযোদ্ধা হিসেবে লুঙ্গি-গামছা-গেঞ্জি উপহার দেন সালথার বিদায়ী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. হাসিব সরকারকে।

সম্প্রতি সালথার ওই ইউএনওর বিদায়ী অনুষ্ঠানে তাকে এসব জিনিস উপহার দেন বীর মুক্তিযোদ্ধা মো. বেলায়েত হোসেন। তিনি বলেন, ইউএনওকে যুদ্ধকালীন এমন স্মৃতিময় পোশাকের নমুনা উপহার স্বরূপ দিতে পেরে নিজেকে ধন্য মনে করছি।এ সময় মুক্তিযুদ্ধের গৌরবময় বিজয়ের স্মৃতিচারণ করতে গিয়ে আবেগে আপ্লুত হয়ে পড়েন মোঃ বেলায়েত হোসেন।ইউএনও মো. হাসিব সরকার নিজে একজন বীর মুক্তিযোদ্ধার সন্তান।তাই তিনিও এমন উপহার পেয়ে আপ্লুত হয়ে পড়েন।অন্যদিকে বেলায়েত হোসেন জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সালথা উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির সাবেক সভাপতি।

তিনি ১৯৭১ সালের রণাঙ্গনের সম্মুখ যোদ্ধা। তার এমন উপহার প্রদান মুক্তিযোদ্বা,সমাজের শ্রেনীপেশার লোকজনের মাঝে বিষয়টি ছড়িয়ে পড়লে ব্যপক প্রশংসা কুড়ান এই মুক্তিযোদ্বা। উপহার প্রদানকালে অন্যান্য মুক্তিযোদ্বারাও আবেগ আপ্লুত হয়ে পড়েন। জানা গেছে, বেলায়েত হোসেন একাত্তরের রনাঙ্গনের একজন সম্মুখ যোদ্বা। সহজ,সরল অমায়িক ব্যবহারের অধিকারী পুরোদস্তুর একজন মানুষ। যে কাউকে সহজে আপন করে নিতে পারেন। চরম অতিথি পরায়ন কিন্ত অন্যায়ের বিরুদ্বে আপোসহীন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে