ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লার আন্তর্জাতিক পুরস্কার লাভ

ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লার আন্তর্জাতিক পুরস্কার লাভ

এশিয়ান ফুড অ্যান্ড এগ্রিকালচার কো-অপারেশন ইনিশিয়েটিভ (এএফএসি), রুরাল ডেভেলপমেন্ট এডমিনিস্ট্রেশন (আরডিএ), কোরিয়া কর্তৃক মোস্ট আউট স্টেন্ডিং পুরস্কার পেলেন নরসিংদীর শিবপুরের কৃতী সন্তান বারির বিজ্ঞানী ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লা। কেমিক্যাল ও প্রিজারভেটিভমুক্ত কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণের মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি ও তাদের পারিবারিক আয় বৃদ্ধিতে অসামান্য অবদান রাখায় এ পুরস্কার লাভ করেন তিনি। রোববার (২৮ নভেম্বর) বিকালে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) প্রটোকল অফিসার মো. আল-আমিন স্বাক্ষরিত একটি প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। তিনি আরও জানান, এশিয়ান ফুড অ্যান্ড এগ্রিকালচার কো-অপারেশন ইনিশিয়েটিভ (এএফএসিআই), রুরাল ডেভেলপমেন্ট এডমিনিস্ট্রেশন (আরডিএ), কোরিয়া কর্তৃক ‘২০২০ মোস্ট আউটস্ট্যান্ডিং প্রিন্সিপাল ইনভেস্টিগেটর’ পুরস্কার পেলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লা।

তিনি বারির পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিঁউট (বিএআরআই), গাজীপুরে ডেভেলপমেন্ট অব এগ্রিকালচারাল প্রডাক্টস প্রসেসিং টেকনোলজি বিষয়ে গবেষণা করেন। উক্ত গবেষণা এশিয়ার ফুড অ্যান্ড এগ্রিকালচার কো-অপারেশন ইনিশিয়েটিভ মেম্বারভুক্ত ১৩টি দেশে একযোগে পরিচালিত হয়। গবেষণায় তিনি কেমিক্যাল ও প্রিজারভেটিভমুক্ত কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণের মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি ও তাদের পারিবারিক আয় বৃদ্ধিতে অসামান্য অবদান রাখায় এ পুরুস্কারে ভূষিত হন। গবেষণার ফলাফল আন্তর্জাতিক তিনটি জার্নালে প্রকাশিত হয়েছে। এ পর্যন্ত তার ৬১টি গবেষণাপত্র দেশি-বিদেশি বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়। তিনি প্রধান পর্যবেক্ষক, সহযোগী পর্যবেক্ষক, প্রকল্প পরিচালক হিসেবে দেশি-বিদেশি ১০টিরও অধিক গবেষণা প্রকল্প পরিচালনা করেছেন।

তিনি বাংলদেশ কৃষি বিশ^বিদ্যালয়, ময়মনসিংহ হতে ফুড টেকনোলজি বিষয়ে অনার্স ও মাস্টার্স ডিগ্রি এবং চীনের চায়না কৃষি বিশ^বিদ্যালয়, বেইজিং হতে ফুড সায়েন্স এবং নিউট্রিশন বিষয়ে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। তিনি শিবপুর পাইলট উচ্চ বিদ্যালয় হতে অস্টম শ্রেণিতে টেলেন্টপুলে বৃত্তি পান ও একই বিদ্যালয় হতে ১৯৯৫ সালে এসএসসি এবং শিবপুর সরকারি শহীদ আসাদ কলেজ হতে ১৯৯৭ সালে কৃতিত্বের সঙ্গে এইচএসসি পাস করেন। তিনি শিবপুর উপজেলার সাতপাড়া গ্রামের মৃত হাসিম মোল্লার ছেলে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে