​রাঙামাটিতে নানা আয়োজনে পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২ যুগ পূর্তি পালন

প্রকাশ | ০২ ডিসেম্বর ২০২১, ১৬:৫২

ষ্টাফ রিপোর্টার, রাঙামাটি

 

পার্বত্য চুক্তির ২৪ বছর পূর্তিতে রাঙামাটিতে পৃথক পৃথক কর্মসূচি পালন করা হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনী, রাঙামাটি জেলা পরিষদ, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি এ কর্মসূচি পালন করে।

সকালে রাঙামাটি সদর জোন থেকে একটি শান্তি র‌্যালী বের করে বাংলাদেশ সেনাবাহিনী রাঙামাটি রিজিয়ন ও সদর জোনের সদস্যরা। এ র‌্যালীতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডে চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙামাটি সেনা রিজিয়ন কমান্ডার ইফতেকুর রহমান, রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীসহ বিভিন্নজন অংশ নেন। র‌্যালীটি বিভিন্ন স্থান ঘুরে বঙ্গবন্ধু মুর‌্যালে গিয়ে শেষ হয়।

 

সকাল ১০ টায় জেলা শিল্পকলা একাডেমীতে সমাবেশ ও আলোচনা সভা আয়োজন করে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি। ডা: গঙ্গা মানিক চাকমার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, আঞ্চলিক পরিষদের সদস্য মেউচিং মারমা,  হিন্দু বৌদ্ধ ঐক্য পরিষদের নেতা কৌশল চৌধুরীসহ বিভিন্ন নেতৃবৃন্দ।

 

এসময় বক্তারা বলেন, সরকার শান্তি চুক্তি বাস্তবায়ন নিয়ে তালবাহানা করছে, জুম্ম জনগনকে নিশ্চিহৃ করতে নানা অপতৎপরতা চালাচ্ছে। চুক্তি বাস্তবায়ন নিয়েও সরকার মিথ্যাচার করছে। তারা চুক্তি অনুযায়ী জেলা পরিষদ ও আঞ্চলিক পরিষদ কার্যকর, ভুমি কমিশনকে কার্যকর, জেলা পরিষদে স্থানীয় পুলিশ হস্তান্তরসহ চুক্তির মৌলিক বিষয়গুলো বাস্তবায়নের দাবি জানান।

 

একই সময় রাঙামাটি ক্ষুদ্র নৃ গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রাঙ্গনে আলোচনা সভা আয়োজন করে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ। পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি সংসদীয় আসনের এমপি দীপংকর তালুকদার, রাঙামাটি সেনা রিজিয়ন কমান্ডার ইফতেকুর রহমান পিএসসি, জেলা প্রশাসক মিজানুর রহমান, পুলিশ সুপার মীর মোদদাছছের হোসেনসহ প্রশাসনের কর্মকর্তারা।

 

এসময় দীপংকর তালুকদার বলেন, চুক্তির অধিকাংশ ধারা বাস্তবায়িত হয়েছে, বাকিগুলো প্রক্রিয়াধীন। অবৈধ অস্ত্রধারীরা পাহাড়ে সন্ত্রাস ও চাঁদাবাজি অব্যাহত রেখেছে।

 

তিনি বলেন, অবৈধ অস্ত্রধারীদের বিরুদ্ধে সেনাবাহিনীর অভিযান অব্যাহত আছে বলে আমরা বুক ভরে নিশ্বাস নিতে পারছি, এজন্য আমরা সেনাবাহিনীকে ধন্যবাদ জানাই।

 

যাযাদি/এসআই