কুষ্টিয়ায় উগ্রবাদ প্রতিরোধ কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশ | ১৮ জানুয়ারি ২০২২, ১৭:১২

কুষ্টিয়া প্রতিনিধি

 

 

বাংলাদেশ পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মাণ প্রকল্পের আওতায় উগ্রবাদ প্রতিরোধে ছাত্র, গণমাধ্যমকর্মী ও সুশীল সমাজের করণীয় শীর্ষক দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত হয়। মঙ্গলবার শেষ দিনে তিন দিনব্যাপী কুষ্টিয়া দিশা ট্রেনিং অ্যান্ড রিসার্চ সেন্টারে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

 

কাউন্টার টেরোরিজমের (সিটিটিসি) উদ্যোগে আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা মেট্রোপোলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম বিভাগের অতিরিক্ত পুলিশ সুপার রহমত উল্লাহ চৌধুরী।

 

কুষ্টিয়া জেলা পুলিশের সহযোগিতায় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মাঝে উপস্থিত ছিলেন পুলিশ লাইন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নাজমুল আরেফিন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) রাজিবুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) ফরহাদ হোসেন খান,অতিরিক্ত পুলিশ সুপার আতিকুল ইসলাম. প্রেস ক্লাবের সভাপতি আল মামুন সাগর প্রমুখ।

 

এই সময় বক্তারা উগ্রবাদ ও জঙ্গিবাদ নির্মূলে অভিভাবকদের ছেলেমেয়ের গতিবিধি ও ইন্টারনেট ব্যবহারের প্রতি খেয়াল রাখা, এলাকাবাসীকে এলাকায় নতুন কোনো অপরিচিত ব্যক্তি দেখা গেলে তার পরিচয় সম্পর্কে অবগত হওয়া, সঠিক ধর্মীয় শিক্ষা প্রদান, আলেম সমাজকে কোরআন ও হাদিসের আলোকে সকলকে সঠিক ইসলামের দিকনির্দেশনা প্রদান ও অন্য কোনো ধর্মের সঙ্গে বিরোধ সৃষ্টি করে এমন ধরনের বক্তব্য থেকে বিরত থাকা, জুম্মার নামাজের খুতবার সময় জঙ্গিবাদ বা সন্ত্রাস সম্পর্কে ইসলাম কী বলে তার সঠিক ব্যাখ্যা প্রদান, ছেলেমেয়েদের খেলাধুলার প্রতি আগ্রহ সৃষ্টি করা, জেলার কোথাও কোনো জঙ্গিবাদ বা উগ্রবাদ জাতীয় কোনো বিষয় সম্পর্কে অবগত হলে সঙ্গে সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বা প্রশাসনকে অবহিত করার আহবান জানানো হয়।

 

এ সময় অনুষ্ঠানে জেলার বিভিন্ন প্রিন্ট, ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, জেলার বিভিন্ন স্কুল, মাদ্রাসা ও কলেজের শিক্ষক-শিক্ষার্থীগণ এবং সমাজের সুশীল সমাজের একাংশ উপস্থিত ছিলেন।

 

যাযাদি/এসআই