হাওরাঞ্চলের নদী ও বিল খননের দাবিতে মধ্যনগরে কৃষকদের মানববন্ধন

প্রকাশ | ১৭ মে ২০২২, ১৭:১৩

ধর্মপাশা (সুনামগঞ্জ) প্রতিনিধি

 

 

হাওরাঞ্চলের সকল নদী ও বিল খননের দাবিতে সুনামগঞ্জের মধ্যনগরে এক মানববন্ধন কর্মসূচির পালন করা হয়েছে।

 

মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে মধ্যনগর বাজারের শহীদ মিনারের সামনের সড়কে উপজেলার সর্বস্তরের জনগনের ব্যানারে এ মানববন্ধন কর্মসূচির  আয়োজন করা হয়।

 

মানববন্ধনে বক্তব্য রাখেন, উপজেলা আ.লীগের সাবেক যুগ্ম আহবায়ক কুতুব উদ্দিন তালুকদার, উপজেলা যুবলীগের সাবেক আহবায়ক রুহুল আমিন খান, মানববন্ধনের প্রধান উদ্যোক্তা  ওবায়দুল ইসলাম খান রনি, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি পানভোজন আহম্মেদ, প্রভাষক সারোয়ার জাহান মামুন, উপজেলা ছাত্রলীগের একাংশের সভাপতি জাহাঙ্গীর আলম খান, ষাট উর্ধ্ব কৃষক উপানন্দ তালুকদার প্রমূখ।

 

মানববন্ধনে বক্তারা বলেন, কৃষক বাঁচলে দেশ বাঁচবে। হাওরাঞ্চলের বছরের একমাত্র বোরো ফসলই দেশের খাদ্য ঘাটতি পূরণে গুরুত্বপূর্ণ ভুমিকা পালণ করে আসছে। কিন্তু হাওরাঞ্চলের  এই একটিমাত্র বোরো ফসল রক্ষায় বাঁধ নির্মাণে  সরকার প্রতি বছরই শত শত কোটি টাকা বরাদ্দ দিয়ে আসলেও আগাম বন্যায় হাওর এলাকার কৃষকের ফসলহানীর ঘটনা ঘটেই চলেছে।

 

বক্তারা আরো বলেন, খননের অভাবে হাওর এলাকার সব ক'টি নদী-নালা খাল-বিল ও জলাশয়গুলো ভরাট হয়ে গেছে। এ কারনেই প্রতি বছর আগাম বন্যায় এলাকার কোনো না কোনো বাঁধ ভেঙে ফসলহানীর ঘটনা ঘটেই চলেছে। তাই কৃষকের ফসল রক্ষা করতে হলে ফসলরক্ষা বাঁধ মেরামতের পাশাপাশি সব ক'টি নদী- নালা, খাল- বিল ও জলাশয়গুলোকে দ্রুত খনন করে  এর নাব্যতা ফিরিয়ে আনার জন্য কৃষক বান্ধব এ সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি।

 

যাযাদি/ এসএস