বরগুনায়  দুই শতাধিক দোকান আগুনে ভস্মিভূত

প্রকাশ | ১৮ মে ২০২২, ১২:২০

বরগুনা প্রতিনিধি.

বরগুনা শহরের সদর রোডে পৌর মার্কেটের পিছনে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে দুই শতাধিক দোকান পুড়ে ভস্মীভূত হয়ে গেছে। এঘটনা প্রায় ৫০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

 

মঙ্গলবার (১৭ মে) রাত সাড়ে এগারোটার দিকে শহরের প্রাণকেন্দ্রে পৌর সুপার মার্কেটে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের আটটি ইউনিট দুই ঘন্টাব্যাপী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

 

প্রত্যক্ষদর্শীরা জানান,মঙ্গলবার (১৭মে) রাত সাড়ে এগারোটার দিকে পৌর সুপার মার্কেটের একটি জাল সুতার দোকান থেকে আগুনের সূত্রপাত হয়। মুহুর্তের মধ্যে এই আগুন আশপাশের প্রসাধনী গার্মেন্টসের দোকানগুলোতে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের বরগুনা স্টেশনের কয়েকটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে। পরে পটুয়াখালী থেকে আরও কয়েকটি ইউনিট এসে প্রায় দুইঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

 

অগ্নিকানেডের ঘটনায় ৫০কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি ব্যবসায়ীদের। খবর পেয়ে ঘটনাস্থলে যান বরগুনার জেলা প্রশাসক, উপজেলা চেয়ারম্যান পৌর মেয়র। এতে প্রায় পাঁচ জন গুরুতর আহত হয়ে বরগুনার সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

পাইকারি কাপড় বিক্রেতা আব্দুল সালাম বলেন, আমাদের প্রত্যেক দোকানে প্রায় অর্ধকোটি টাকা ল্যের মালামাল ছিল সব আগুনে পুড়ে ছাই হয়ে গেছে আমাদের এই ক্ষতি কাটিয়ে ওঠার মতো না।

 

ফায়ার সার্ভিস বরগুনা পটুয়াখালীর সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক জাকির হোসেন বলেন, বরগুনা পটুয়াখালীর মোট আটটি ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রণে এনেছে। আগুনের সূত্রপাত জানতে তদন্ত কমিটি করা হবে। তদন্ত কমিটির মাধ্যমে ক্ষতির পরিমাণ এর সূত্রপাত জানা যাবে।

 

বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, আমি খবর পেয়ে দ্রæ ঘটনাস্থলে গিয়েছি। আমাদের ফায়ার সার্ভিস কর্মীরা চেষ্টা করেছেন দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনতে। তবে কি পরিমাণ ক্ষতি হয়েছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

 

প্রসঙ্গত, নিয়ে গত কয়েকবছরে একই মার্কেটে তিনবার ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এছাড়াও সম্প্রতি পৌর সুপার মার্কেট সংলগ্ন মসজিদ মার্কেটেও ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। প্রায় প্রতিবছরই বরগুনা বাজারে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। কিন্তু অগ্নিকান্ডের ভয়াবহতা অনুযায়ী ফায়ার সার্ভিসের সক্ষমতা কম। তাই বরগুনার ফায়ার সার্ভিস স্টেশনকে গ্রেট বি থেকে গ্রেট 'তে উন্নিত করার দাবি সাধারন মানুষের।

 

যাযাদি/ এম