ভাঙ্গুড়ায় ব্যতিক্রমি  উন্মুক্ত লাইব্রেরী ‘নির্ঝরিণী’

প্রকাশ | ১৮ মে ২০২২, ১৩:১৫

ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি

 পাবনার ভাঙ্গুড়া উপজেলা পরিষদ চত্বরে স্থাপিত উন্মুক্ত লাইব্রেরি নির্ঝরিণী ভাঙ্গুড়া অঞ্চলের সর্বশ্রেণির পাঠকদের নজর কেড়েছে। ভাঙ্গুড়া  উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাহিদ হাসান খান' একান্ত প্রচেষ্টায় ২০২২খ্রিঃ- লাইব্রেরিটি প্রতিষ্ঠা লাভ করেছে।

উপজেলা পরিষদের পশ্চিম অংশে নির্বাহী অফিসারের ডাকবাংলোর সন্মুখে সবুজ ঘেরা বৃক্ষকানন পরিবেশে উন্মুক্ত লাইব্রেরী  নির্ঝরিণী আত্মপ্রকাশ করেছে। এখানে রয়েছে কোলাহাল মুক্ত  ছায়ানীড় শান্ত   মনোরম পরিবেশ। যা যে কোন বয়সের  বইপ্রেমী পাঠকেরা তাদের সুবিধা মত সময়ে বসে জ্ঞান আহরোণ করতে পারছেন। দৃষ্টিনন্দন  উন্মুক্ত লাইব্রেরি নির্ঝরিণীর পাশেই  পাঠকদের জন্য তৈরি করা হয়েছে বই পড়ার স্থান। প্রায় অর্ধশতাধিক পাঠক-পাঠিকা  নিরবচ্ছিন্ন পরিবেশে বই পড়ার সুযোগ রয়েছে। পাঠকদের জন্য ২৪ ঘন্টাই খোলা থাকে ব্যতিক্রম ধর্মি উন্মুক্ত লাইব্রেটি। রাতে বই পড়ার জন্য পর্যাপ্ত বৈদ্যুতিক আলোর  ব্যবস্থা এবং নিরাপত্তার জন্য সশস্ত্র আনসার ক্যাম্প।

খোজ -খবর নিয়ে জানা গেছে, প্রায় ৩মাস পূর্বে স্থাপিত উন্মুক্ত লাইব্রেরি নির্ঝরিণীতে পাঠকদের জন্য রয়েছে,কবিতা,গল্পউপন্যাস, শিশুতোষ,রম্যরচনাবলী  নাটক, রোমান্টিক উপখ্যান, তথ্য যোগাযোগ প্রযুক্তি বিষয়, আধুনিক বিজ্ঞান সম্মত বিভিন্ন ধরণের বই, মনীষীদের  জীবনী মূলকদেশী-বিদেশী লেখকের বই  সহ প্রায় ৫শতাধিক বই এখানে  পাঠকদের জন্য সার্বক্ষণিক উন্মুক্ত রয়েছে। বই প্রেমী যে কোন বয়সের  পাঠকেরা  তাদের  সুবিধা মত সময়ে এসে একান্ত পরিবেশে  বসে জ্ঞান আহরোণ করতে পারবেন। জানা গেছে, "নির্ঝরিণী" শব্দের শাব্দিক অর্থ হল " নদী বা প্রবাহিনী।" এখানে রুপক অর্থে জ্ঞানের প্রবাহ বা মননশীলতার প্রবাহকে বুঝানো হয়েছে। উপজেলা সবুজময় চত্বরে দৃষ্টি নন্দন    উন্মুক্ত লাইব্রেরীর  আত্মপ্রকাশ  করায় সুধীমহলে ভূয়াসী প্রশংসা পাচ্ছেন  প্রতিষ্ঠাতা ভাঙ্গুড়া  ইউএনও মোহাম্মদ নাহিদ হাসান খান।

বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাহিদ হাসান খান বলেন, ‘মননশীল চর্চার জন্য  বই পড়ার বিকল্প নেই। মানুষের মাঝে বই পড়ার প্রতি আগ্রহ সৃষ্টির জন্যই  আমার ক্ষুদ্র  প্রয়াস।

 

যাযাদি/ এম