বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

​​​​​​​মোল্লাহাটে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাভাবিক প্রসব সেবার কর্মশালা

মোল্লাহাট (বাগেরহাট) প্রতিনিধি
  ১৯ মে ২০২২, ১৭:২৭

বাগেরহাটের মোল্লাহাটে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ (সার্বক্ষণিক) স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক অবহিত করন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন এমসিএইচ সার্ভিসেস ইউনিটের আয়োজনে বৃহস্পতিবার সকাল ১০ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে এ অবহিত করন কর্মশালা অনুষ্ঠিত হয়।

উপজেলা চেয়ারম্যান শাহীনুল আলম ছানার সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডাঃ তৃপ্তি বালা, বাগেরহাটের উপ-পরিচালক বিকাশ কুমার দাস, উপজেলা নির্বাহী অফিসার মোঃ ওয়াহিদ হোসেন, বাগেরহাট পরিবার পরিকল্পনা সহকারী পরিচালক দিলদার হোসেন ও ডাঃ আব্দুল মান্নান।

ডাঃ গাজী একরামুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা পলাশ কুমার বিশ্বাস। অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, ডাঃ সৌমিত্র মিত্র, প্রেসক্লাব মোল্লাহাটের সাধারণ সম্পাদক এম এম মফিজুর রহমান, জৈষ্ঠ্য সহ-সভাপতি শরীফ মাসুদুল করিম, যুগ্মসাধারণ সম্পাদক শেখ শাহিনুর ইসলাম শাহীন, ইউপি চেয়ারম্যান মোঃ মনিরুজ্জামান মিয়া, শেখ রফিকুল ইসলাম ও মনোরঞ্জন পাল সহ সংশ্লিষ্ট সকলে।

এ কর্মশালায় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীনস্থ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ২৪/৭ ঘন্টা চলমান নিরাপদ স্বাভাবিক প্রসব সেবাকে আরো জোরদার করার বিষয়ে গুরুত্ব দেওয়া হয়। মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কমানো এবং নিরাপদ প্রাতিষ্ঠানিক (হাসপাতাল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র) প্রসবকে উৎসাহিত করার লক্ষ্যে এ কর্মশালার আয়োজন করা হয়। এতে করে বাণিজ্যিক হাসপাতালে করা অপ্রয়োজনীয় সিজারিয়ান সেকশন এর হার কমবে বলে মত দেন আলোচকরা। স্থানীয় পর্যায়ের জনপ্রতিনিধিদের সম্পৃক্ততায় আরো বেশি মা যাতে প্রসব সেবা সহ অন্যান্য সেবা সহজেই পেতে পারেন সেদিকে গুরুত্বারোপ করা হয়। উল্লেখ্য, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র পরিচালনা পরিষদের সভাপতি সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এবং সহ-সভাপতি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সংশ্লিষ্ট ওয়ার্ডের নির্বাচিত মহিলা সদস্য। এই বিষয়টি জনপ্রতিনিধিগণ অনেকেই অবগত ছিলেন না। এ কর্মশালার মাধ্যমে এ বিষয়ে অবগত হয়ে তারা আগামীতে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রকে শক্তিশালী করে স্বাভাবিক প্রসব সেবা নিশ্চিত করণে সর্বাত্মক সহযোগিতা করবেন বলে আশ্বাস দেন।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে