শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

​​​​​​​মহাবিপন্ন বাঘাইর মাছ বিক্রি করায় প্রিন্স বাজার লিমিটেডকে জরিমানা

গাজীপুর প্রতিনিধি
  ৩০ জুন ২০২২, ১৯:২৯

"মহাবিপন্ন বাঘাইর মাছ' বিক্রির অভিযোগে থাকার একটি শপিং মলে অভিযান চালিয়ে প্রিন্স বাজার লিমিটেডকে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমান আদালত।

বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের (ঢাকা) পরিদর্শক নিগার সুলতানা বলেছেন, মহাবিপন্ন বাঘাইর (Gangetic Goonch) মাছ বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন,২০১২ এর তফসিল ২ অর্ন্তভূক্ত একটি সংরক্ষিত বন্যপ্রাণী। বাংলাদেশের সমুদ্র ও স্থলভাগ বৈচিত্র্যময় বন্যপ্রাণীর নিরাপদ আবাসস্থল ও বিচরণক্ষেত্র যা দেশের জরুরী বাস্তুতান্ত্রিক সেবা প্রদানের জন্য অপরিহায। কিন্তু বন্যপ্রানী পাচার ও অবৈধ বানিজ্যের কারণে বিশ্বব্যাপী আজ হুমকির সম্মুখীন। বাঘাইর মাছ ক্রয়-বিক্রয় উভয় দন্ড।

বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ র‌্যাব-৪-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট'র নেতৃত্বে ঢাকার আদাবর প্রিন্স বাজার সুপারশপ'এ প্রিন্স বাজার লিমিটেড-এ অভিযান চালিয়ে ২ টি ১৫ কেজি ৯০০গ্রাম ওজনের বাঘাইর মাছ বিক্রয় করা অবস্থায় পাওয়া যায়। পরে ভ্রাম্যমান আদালতের বিচারক মোহাম্মদ আনিসুর রহমান ”বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন,২০১ “ এর পরিপন্থী এবং শাস্তিযোগ্য অপরাধ করায় দন্ড-ধারা ৩৯ অনুযায়ী প্রিন্স বাজার সুপারশপ'র ব্যবস্থাপক মোঃ আব্দুল্লাহ আল রাজিব ও সহকারী ব্যবস্থাপক আরাফাত রহমানকে ২৫ হাজার টাকা করে মোট ৫০হাজার টাকা জরিমানা ও আদায় করা হয়েছে।

দন্ডিতরা জানান, তারা এ মাছ বিক্রি করা মে নিষিদ্ধ তাং জানতেন না।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে