পদ্মা সেতুতে ১ জুলাই রেকর্ড ৩ কোটি ১৬ লাখ টাকা টোল আদায়

পদ্মা সেতুতে ১ জুলাই রেকর্ড ৩ কোটি ১৬ লাখ টাকা টোল আদায়

একদিনে সর্বোচ্চ তিন কোটি ১৬ লাখ টাকার বেশি টোল আদায় হয়েছে পদ্মা সেতুতে। আর সেতু দিয়ে যানবাহন পারাপার হয়েছে ২৬ হাজার ৩৯৮টি। সেতু চালু হওয়ার পর এক সপ্তাহের মধ্যে শুক্রবার (১ জুলাই) প্রথম এতো টাকা টোল আদায় হলো।

শনিবার (২ জুলাই) বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ এ তথ্য জানায়।

জানা যায়, শুক্রবার পদ্মা সেতুর মাওয়া প্রান্ত দিয়ে যানবাহন পারাপার হয়েছে ১৩ হাজার ৮০১টি। টোল আদায় হয়েছে এক কোটি ৬৫ লাখ ৪২ হাজার ১০০ টাকা। জাজিরা প্রান্ত দিয়ে যানবাহন পারাপার হয়েছে ১২ হাজার ৫৯৭টি। টোল আদায় হয়েছে এক কোটি ৫১ লাখ ১১ হাজার ১০০ টাকা।

২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের পর ২৬ জুন সেতুটি যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয়। ওই দিন সেতু দিয়ে ৫১ হাজারের বেশি যানবাহন চলাচল করেছিল। টোল আদায় হয়েছিল প্রায় পৌনে তিন কোটি টাকা। তবে ওই দিন পার হওয়া যানবাহনের ৭৫ শতাংশ ছিল মোটরসাইকেল। ২৭ জুন থেকে সেতু দিয়ে মোটরসাইকেল পারাপার বন্ধ করে দেওয়া হয়। এরপর যানবাহন পারাপার ও টোল আদায় কমে যায়।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের হিসাব অনুযায়ী, পদ্মা সেতুতে যান চলাচল শুরুর প্রথম দিনে (২৬ জুন) ৫১ হাজার ৩১৬টি যানবাহন চলাচল করেছে। এসব যানবাহন থেকে টোল আদায় করা হয়েছে দুই কোটি ৯ লাখ ৪০ হাজার ৩০০ টাকা। দ্বিতীয় দিনে টোল আদায় হয় দুই কোটি ৭৫ লাখ ১৩ হাজার ৬০০ টাকা।

এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে (ঢাকা-মাওয়া-ভাঙ্গা) গতকাল থেকে টোল আদায় শুরু হয়েছে। সড়ক ও জনপথ সূত্র জানায়, এই মহাসড়ক দিয়ে প্রথম দিন যানবাহন চলাচল করেছে মোট ৪১ হাজার ৭১৪টি। আর টোল আদায় হয়েছে ৬৯ লাখ ৮১ হাজার ৮৮০ টাকা।

এর মধ্য ধলেশ্বরী সেতুর কাছের টোল প্লাজা দিয়ে যানবাহন চলাচল করেছে ২৬ হাজার ৬৪। টোল আদায় হয়েছে ৪৫ লাখ ৭৭ হাজার ২৪০ টাকা। অপরদিকে, এই মহাসড়কের ভাঙ্গা প্রান্তে দিয়ে যানবাহন চলাচল করেছে ১৫ হাজার ৬৫০টি। টোল আদায় করা হয়েছে ২৪ লাখ ৪ হাজার ৬৪০ টাকা।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে