শিবচরে ২৪ তম রক্ত দান করে প্রশংসিত রক্তযোদ্ধা উজ্জল

শিবচরে ২৪ তম রক্ত দান করে প্রশংসিত রক্তযোদ্ধা উজ্জল

‘তুচ্ছ নয় রক্তদান, “বাঁচাতে পারে একটি প্রাণ” এই স্লোগানকে সামনে রেখে মাদারীপুর শিবচরে অসহায় মুমূর্ষ সিজারিয়ান রোগীকে সেচ্ছায় রক্ত দান করে আবারো মানবতার হাত বাড়িয়ে দিলেন স্বেচ্ছাসেবী ডেভেলপমেন্ট এফর্টস ফর সোসাইটি এন্ড হিউম্যানিটি “দেশ (DESH)” সংগঠনের দপ্তর সম্পাদক মোঃ উজ্জল শিকদার।

বুধবার সকালে উপজেলার শিবচর পৌর বাজারের একটি ক্লিনিকে এসে ইমার্জেন্সি ডেলিভারি রোগীকে “এ পজিটিভ” রক্ত দিয়েছেন। “শিবচর ব্লাড ডোনার সোসাইটি’’ পক্ষে ২৪ তম বারের মতো তিনি স্বেচ্ছায় রক্তদান করেন। রক্তযোদ্ধা মোঃ উজ্জল শিকদার উপজেলার দ্বিতীয়খন্ড ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের মুজাফ্ফরপুর গ্রামের মো: চান মিয়া শিকদারের ছেলে।

এবিষয়ে জানতে চাইলে উজ্জল শিকদার বলেন, রক্তদানের মতো মহৎ কাজে নিজেকে যুক্ত করতে পেরে আমি কৃতজ্ঞ মহান সৃষ্টিকর্তার কাছে। আমি এ পর্যন্ত ২৪তম রক্তদান করলাম, আল্লাহ যতদিন তৌফিক দান করবেন ততদিন নিঃস্বার্থ ভাবে রক্তদান করে যাবো। তাছাড়া রক্তদান একটি মহৎ কাজ।

তিনি আরো বলেন, রক্তদানে ফজিলতও অনেক বেশী। আমরা সাধারণ মানুষ রক্তদানের উপকারিতা সম্পর্কে না জানার কারনে রক্তদানের মতো একটি মহৎ ইবাদাত থেকে বঞ্চিত হয়। রক্ত দিলে কোনো ক্ষতি হয় না,বরং উপকারই হয়।

সবাই কে রক্তাদানের মতো মহৎ কাজে মহৎ ইবাদতে অংশ নেওয়ার জন্য সবাইকে আহ্বান জানান তিনি।

স্বেচ্ছাসেবী “দেশ (DESH)” সংগঠনের সাংগঠনিক সম্পাদক শাকিল আহম্মেদ জানান, এই দেশ আমাদের, এই দেশের প্রতিটি নাগরিক আমাদের সহোদর। তাই এই দেশের উন্নয়নে মানুষের সেবায় কাজ করতে হবে আমাদের সকলকে। নিজের মন মানসিকতা, দায়িত্ববোধ এবং কর্তব্য থেকেই সকলকে এগিয়ে আসা উচিৎ আর্ত মানবতার সেবায়।

স্বেচ্ছাসেবী “দেশ (DESH)” সংগঠনের সভাপতি ওয়াহীদুজ্জামান বলেন, উজ্জল আমাদের সংগঠনের একজন সক্রিয় সদস্য। তার ২৪তম রক্তদানে আমাদের সংগঠন তার প্রতি কৃতজ্ঞ। উজ্জলের মত সমাজে সকলের রক্তদানে এগিয়ে আসা উচিৎ।

তিনি আরো বলেন, আমাদের এই সংগঠন শিবচর উপজেলায় গত ১২ বছর ধরে এ সংগঠনটি শিক্ষামূলক ও সামাজিক সচেতনতা মূলক কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। তবে সরকারি অনুদান পেলে তাদের কার্যক্রম আরো বেগবান হবে। এ সেচ্ছাসেবী কার্যক্রমকে এগিয়ে নিতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

সংগঠন টি সম্পর্কে জানতে চাইলে সংগঠনটির প্রতিষ্ঠাতা মোঃ হারুন অর রশিদ জানান, সচেতনতা উন্নয়নের পথে অগ্রযাত্রা এই মন্ত্রে উজ্জীবিত হয়ে যাত্রা শুরু হল “দেশ (DESH)”-এর। দিনটি ছিল ২০০৯ সালের ১৫ অক্টোবর । প্রথমে একটি প্রাইমারী স্কুলে হেলথ এডুকেশন দিয়ে শুরু । এরপর শুরু হয় সংগঠনের একের পর এক ব্যতিক্রমী কার্যক্রম। আমাদের এটি একটি অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন। আমাদের লক্ষ্য উদ্দেশ্য হচ্ছে সমাজে সমাজিক কার্যক্রমের পাশাপাশি সেচ্ছায় রক্তদান, অসহায়দের সহযোগীতা করা ও গরিব মেধাবী শিক্ষার্থীদের পাশে দাড়ানো আমাদের সংগঠনের কাজ।

উল্লেখ্য, দীর্ঘ ১২ বছর ধরে ডেভেলপমেন্ট এফর্টস ফর সোসাইটি এন্ড হিউম্যানিটি (দেশ) সংগঠনটি বিভিন্ন সামাজিক সচেতনতা মূলক কার্যক্রম করে আসছে ৷ বিভিন্ন স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসার ছাত্রছাত্রীসহ এছাড়া অন্যান্য শ্রেণি পেশার ১৪৭ জন সক্রিয় সদস্য বর্তমানে কাজ করে যাচ্ছে। কোভিড-১৯ সচেতনতা কার্যক্রম, স্যানিটাইজেশন, প্রজনন স্বাস্থ্য শিক্ষা ও সচেতনতায় কার্যক্রম, স্তুন ও জরায়ূমূখ ক্যান্সার সচেতনতা প্রতিরোধ কর্মসূচি, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, স্কুল হেলথ্ এডুকেশন প্রোগ্রাম, নিরাপদ সড়ক কার্যক্রম, বাল্য বিয়ে ও যৌতুকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলা, সেলুন ভিত্তিক হেপাটাইটিস বি, জাতীয় দিবসে বিনামূল্যে চিকিৎসা সেবাক্যাম্প সহ বিভিন্ন সামাজিক স্বাস্থ্য ও নিরাপত্তা কর্মসূচী, বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য স্কুল হেল্থ এডুকেশন প্রোগ্রাম, মাদক বিরোধী সচেতনতা কার্যক্রম, ফরমালিন ও খাদ্যে ভেজাল সচেতনতা কার্যক্রম, কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন সচেতনতা কার্যক্রম, নৈতিক শিক্ষা কার্যক্রম, গ্রামীন নারী ও কিশোরীদের মাসিক ব্যবস্খাপনা ও প্রশিক্ষণ কর্মসূচি, প্রতিন্ধবী ও অটিজম শিশুদের সেবা ও সচেতনতা কার্যক্রমসহ ইত্যাদি কর্মসূচি গুলো সফল ভাবে বাস্তবায়ন করে এসেছে।

যাযাদি/ এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে