বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

মেহেরপুরে আউশের ফলন ভাল তবে দাম নিয়ে হতাশ চাষীরা

মেহেরপুর প্রতিনিধি
  ১৮ সেপ্টেম্বর ২০২২, ১৪:২৪

মেহেরপুর জেলায় এবার রোপা আউশের ভাল ফলন হয়েছে। তবে ধানের দাম নিয়ে খুশি না চাষীরা। জ্বালানী তেল,সার সহ ধান আবাদের বিভিন্ন আনুসাঙ্গিক খরচ বেড়ে যাওয়ায় চাষীদের বর্তমান ধানের বাজার দরে খরচ তুলতে পারছেনা। তাই চাষীদের দাবী ধানের দাম বাড়ানো।

চাষীরা জানান,এবার এক বিঘা জমির ধান আবাদে খরচ হয়েছে ১৪-১৫ হাজার টাকা। যা গতবার ছিল ৮-১০ হাজার টাকা। সেখানে জমির ধান কেটে বর্তমান সাড়ে সাত’শ থেকে আট’শ টাকা মন দরে ধান বিক্রি করে শুধু খরচটাই উঠছে, লাভ হচ্ছে না। লাভের মধ্যে বিচালী।তেল সারের সাথে লেবার খরচ বেড়ছে দ্বিগুণ কিন্তু ধানের দাম বাড়েনি। যার ফলে চাষীরা হতাশ হয়ে পড়েছে ধান আবাদ নিয়ে।

যদিও জেলা কৃষি বিভাগ সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ শঙ্কর কুমার মুজুমদার বলেন, যেহেতু ধানের ফলন ভাল পাচ্ছে চাষী সেক্ষেত্রে লোকসান হবেনা। এখন ধানের ভরা মৌসুম তাই ধানের দাম একটু কম। তবে এই পরিস্থিতি থাকবেনা। ধানের দাম বাড়বে বলে মনে করেন তিনি।

কৃষি বিভাগের হিসেবে এবার জেলায় রোপা আউশ ধানের আবাদ হয়েছে ২০ হাজার ৯৮৫ হেক্টর জমিতে। উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে প্রায় ৮৫ হাজার মেঃটন। ইতোমধ্যে ধান কাটা-মাড়ায় শুরু হয়েছে। রোপা আউশের ভাল ফলন পাচ্ছে চাষী। বিঘা প্রতি ফলন হচ্ছে ১৮-২০ মন পর্যন্ত। তবে ধানের ফলন ভাল হলেও দাম নিয়ে খুশি না চাষী। খরার কারণে প্রথমদিকে সেচ দিয়ে ধান আবাদ করতে হয়েছে। তার উপর হঠাৎ অস্বাভাবিক জ্বালানী তেল ও সারের দাম বেড়ে যাওয়ায় আবাদে খরচ বেড়েছে দেড় গুণ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে