বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
walton1

বরুড়া উপজেলায় মুক্ত দিবস উপলক্ষে র‍্যালি

বরুড়া ( কুমিল্লা ) প্রতিনিধি
  ০৭ ডিসেম্বর ২০২২, ১৮:২৩

কুমিল্লার বরুড়া উপজেলা হানাদার মুক্ত দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১৯৭১ সালের ৭ ডিসেম্বর বরুড়া পাক হানাদার বাহিনীর রাহুর গ্রাস থেকে মুক্ত হয়। দীর্ঘ নয় মাসের যুদ্ধ আর নির্যাতনের পরিসমাপ্তি ঘটিয়ে মুক্তিযোদ্ধা ও মিত্র বাহিনী সহ সর্বস্তরের জনগণের উল্লাস ধ্বনিতে প্রকম্পিত হয়ে ওঠে বরুড়া। মুক্ত হয় বরুড়া উপজেলা। 

১৯৭১ সালের ৬ ডিসেম্বর রাতে মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর সাঁড়াশি আক্রমণে পাকসেনারা তাদের ক্যাম্প গুটিয়ে বরুড়া ছেড়ে যেতে বাধ্য হয় বলে জানান তৎকালীন মুক্তিযোদ্ধা কমান্ডার ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক নুরুল ইসলাম মিলন। রাতের মধ্যে বরুড়া ঘাঁটিতে অবস্থানরত পাক সেনাদের সঙ্গে মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে পাক সেনাদের প্রধান ঘাঁটি  পতনের মধ্য দিয়ে ৭ ডিসেম্বর বরুড়া পাক সেনা মুক্ত হয়। 

এদিন ভোরে মুক্তি সেনারা বরুড়ার বিভিন্ন এলাকা দিয়ে আনন্দ উল্লাস করে শহরে প্রবেশ করে। তখন বরুড়ায় জনতার ঢল নামে।বরুড়ার আপামর জনগণ সূর্যসন্তান মুক্তিযোদ্ধাদের ফুলের পাপড়ি দিয়ে বরণ করে নেয়। পরে এদিন বিকেলে বরুড়ায় বীর মুক্তিযোদ্ধা, মিত্র বাহিনী ও জনতার উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়। দিনটি যথাযোগ্য মর্যাদায় উদযাপন করার লক্ষ্যে বরুড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে ৭ ডিসেম্বর বুধবার সকাল ১০ টায় সর্বস্তরের জনতার উপস্থিতিতে উপজেলা কমপ্লেক্স থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করা র‍্যালিটি পৌরশহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা কমপ্লেক্সে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মোঃ মেহেদী হাসান এর সভাপতি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এ এন এম মইনুল ইসলাম। 

এসময় উপস্থিত ছিলেন বরুড়া উপজেলা সমাজ সেবা অফিসার মোঃ কামরুল হাসান রনি, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ সাইফুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা অতিরিক্ত মোঃ রাশেদুল আলম, বীর মুক্তিযোদ্ধা আবদুল মান্নান, বীর মুক্তিযোদ্ধা মোঃ আবদুস সাত্তার, উপজেলা প্রেসক্লাবের সভাপতি দৈনিক যায়যায়দিন পত্রিকার প্রতিনিধি সাংবাদিক মোঃ মাসুদ মজুমদার, সহ সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম, সাধারন সম্পাদক সাংবাদিক মোঃ ইকরামুল হক, প্রচার সম্পাদক মোঃ শরীফ উদ্দিন, সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত শিক্ষার্থীরা এদিন সন্ধ্যায় বরুড়া উপজেলা কমপ্লেক্সে বঙ্গবন্ধু ম্যুরালে মোমবাতি প্রজ্বলনের ব্যবস্থা করা হয়। 

যাযাদি/মনিরুল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে