শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রাজধানীর বিমানবন্দরে জব্দ চার ’গ্রিভেট মাঙ্কি’ সাফারি পার্কে হস্তান্তর

গাজীপুর প্রতিনিধি
  ২৫ জানুয়ারি ২০২৩, ১০:৪৪

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জব্দকৃত চারটি ’গ্রিভেট মাঙ্কি’মঙ্গলবার বিকেলে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে ঢাকার বনবিভাগের বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিট কর্তৃপক্ষ।

বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসিম মল্লিক জানান, মালি থেকে এ বানর চারটি বনবিভাগের অনাপত্তিপত্র ছাড়াই বগুড়ার জনৈক আবু বকর সিদ্দিকের ঠিকানায় বুকিং করে পাঠানো হয়েছে। পরে গত ২২ জানুয়ারি বিমানবন্দরের কাস্টম বিভাগ অবৈধভাবে আসা বানরগুলো জব্দ করে। পরদিন প্রাণিগুলো বনবিভাগের কাছে হস্তান্তর করে কাস্টম কর্তৃপক্ষ।

২৪ জানুয়ারি বিকেলে এগুলোকে গাজীপুরের সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। বানরগুলোর বয়স ৩/৪মাস হবে। এগুলো ইথিউপিয়া, জিবুতি, সুদান, ইরিত্রিয়া প্রভৃতি দেশে দেখা যায়। বিশ্বের প্রাচীনতম বানরের জাত এটি। এ বানরগুলোর মুখোমন্ডলের পাশে লম্বা সাদা চুলের গোছা থাকে। মুখের চোখের উপরে সাদা রেখা রয়েছে। এটির গালে লম্বা, সাদা কাঁটা রয়েছে। গ্রিভেট প্রজাতির বানরের মুখের ত্বক, হাত এবং পা কালো। পিছনের পশম জলপাই রঙের, সামনের অংশ সাদা। পেটের ত্বকে একটি নীল আভা রয়েছে। পুরুষ বানরের দৈর্ঘ্য ৪৯ সেমি (১৯ ইঞ্চি) এবং মাদি বানরের ৪২.৬ সেমি (১৬.৮ ইঞ্চি)। পুরুষ বানরের লেজের দৈর্ঘ্য প্রায় ৩০-৫০ সেমি (১২-২০ ইঞ্চি)। সামনের পা দুইটি পেছনের পা অপেক্ষা বড় থাকে এবং তা দিয়ে গাছে লাফিয়ে লাফিয়ে চলে। বনের মধ্যে এরা দলবদ্ধভাবে বসবাস করে। এদের গড় আয়ু ১৫/২০ বছর। এক বছরের মধ্যে তারা পূর্ণবয়স্ক হয় অর্থাৎ প্রজননক্ষম হয়। বছরে১/২টি করে বাচ্চা প্রসব করে। এ জাতের পুর্ণ বয়স্ক পুরুষ বানরের ওজন হয় ৩.৯-৮ কেজি এবং মাদি বানরের ওজন হয় ৩.৪-৫.৩ কেজি। এরা ফল-মূল, লতা-পাতা জাতীয় খাবার খেয়ে থাকে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রফিকুল ইসলাম বানরগুলো হস্তান্তরের কথা স্বীকার করে বলেন, এগুলোকে পার্কে কোয়ারিন্টিনে রাখা হয়েছে।

এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে