রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
walton1

নানিয়ারচরের বুড়িঘাটে পাচারকালে গোল কাঠ আটক

নানিয়ারচর (রাঙ্গামাটি) প্রতিনিধি
  ২৫ জানুয়ারি ২০২৩, ১৪:৩৬

নানিয়ারচরে এক শ্রেণির সিন্ডিকেট চক্র ভুয়া কাগজপত্র বানিয়ে পাহাড়ের বনজ সম্পদ পাচার করে যাচ্ছে প্রতিনিয়ত। এখানকার স্থানীয় নামে টিপি ইস্যু বা জনপ্রতিনিধিদের সুপারিশের মাধ্যমে কাগজ করে সেই টিপি’র হুবহু নকল কপির মাধ্যমে প্রতিদিনই পাচার করছে হাজারও ঘনফুট মূল্যবান বনজ গাছ, যা এক সময় ভবিষ্যতে এ অঞ্চলের জন্য হুমকি সরুপ।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) মধ্যরাতে গোপন সংবাদের ভিত্তিতে নানিয়ারচর জোনের বুড়িঘাট আর্মি ক্যাম্প কর্তৃক অত্র ক্যাম্পের আওতাধীন ১৮ নং টিলা হতে ১১০ ঘনফুট অবৈধ সেগুন ও গামারী কাঠ আটক করে। আটককৃত কাঠসমূহের আনুমানিক বাজার মূল্য ১ লাখ ২০ হাজার টাকা। 

 পরে গাছগুলোকে  স্থানীয় বনবিভাগ সহকারী কর্মকর্তাকে বুঝিয়ে দিয়েছেন বলে নিশ্চিত করেছেন কুদ্দুস মীর (অফিস  সহকারী) । তিনি জানান আটক কাঠগুলি বাংলাদেশ সেনাবাহিনী নানিয়ারচর জোন আমাকে বুঝিয়ে দিয়েছে। 

জানা গেছে, বনবিভাগের নাম ভাঙ্গিয়ে এক শ্রেণির অসাধুরা  ভুয়া কাগজপত্রের মাধ্যমে পাহাড়ের বনাঞ্চল থেকে অবৈধভাবে সংগৃহীত মূল্যবান গাছ গোল কাঠ হিসেবে দেশের বিভিন্ন স্থানে পাচার করছে  সিন্ডিকেট চক্র।

এ বিষয়ে নানিয়ারচর জোন কতৃপক্ষ জানিয়েছেন,দেশের মূল্যবান বন সম্পদ রক্ষায় অঙ্গীকারবদ্ধ,এবং সিন্ডিকেট চক্রের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে বাংলাদেশ সেনাবাহিনী,প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষা, বনজ সম্পদের অপব্যবহার এবং অবৈধ কাঠ পাচার রোধকল্পে নানিয়ারচর জোন তথা বাংলাদেশ সেনাবাহিনীর এই অভিযান অব্যাহত থাকবে।
এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে