নাইক্ষ‍্যংছড়ির মিয়ানমার সীমান্তে অবস্থানরত রোহিঙ্গাদের ডাটা এন্ট্রি কার্যক্রম চলমান

প্রকাশ | ৩০ জানুয়ারি ২০২৩, ১২:৫১

নাইক্ষ‍্যংছড়ি প্রতিনিধি

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু কোনার পাড়া শূন্য রেখায় অবস্থানরত কক্সবাজার ৩৪ বিজিবির অধিনস্থ তুমব্রু বিওপির দায়িত্বপূর্ণ এলাকায় রোহিঙ্গা  শিবিরের বাস্তচ্যূত রোহিঙ্গা নাগরিকের ডাটা এন্ট্রি কার্যক্রম ও পরিদর্শন করা হয়েছে। 

রোববার (২৯ জানুয়ারি)  আনুমানিক সকাল ১১টার সময় কুতুপালং (উখিয়া) ট্রানজিট ক্যাম্পে স্থানান্তর করার জন্য ডাটা এন্ট্রি কার্যক্রম শুরু করা হয় বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানান।
 
কক্সবাজার  RRRC(Refugee Relief and Repatriation of Commission)  প্রতিনিধি হিসেবে কুতুপালং (উখিয়া) রোহিঙ্গা ক্যাম্প-৫ এর সিআইসি  প্রীতম সাহা উক্ত কার্যক্রম পরিদর্শনে আসেন। এ পর্যন্ত ২৬৮ পরিবারের ১৪২৮ জন বাস্তচ্যূত মিয়ানমারের রোহিঙ্গার ডাটা এন্ট্রি করা হয়েছে বলে সূত্রে জানা যায়।

গত ১৮  জানুয়ারি সংঘটিত সংঘর্ষ ও অগ্নিকাণ্ডের পর কোনার পাড়া শূন্য রেখায়  রোহিঙ্গা শিবিরে অবস্থানরত রোহিঙ্গারা  বাংলাদেশের অভ্যন্তরে আশ্রয় নেয়। এদের মধ্যে কেউ মিয়ানমার, আবার অনেকে বাংলাদেশের অভ্যন্তরে ছড়িয়ে ছিটিয়ে ও পার্শ্ববর্তী বিদ্যালয়ে  এখনো  আশ্রয় নিয়েছেন । 

সোমবার (৩০ জানুয়ারি) এই রিপোর্ট পাঠানো পর্যন্ত  তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের  ডাটা এন্ট্রি কার্যক্রম চলমান রয়েছে বলে স্থানীয় ইউপি চেয়ারম্যান জাহাংগীর আজিজ জানান ।

এসএম