শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বার্ডে টেকসই উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

যাযাদি ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৩৪

৫ফেব্রুয়ারি রোববার বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড),কুমিল্লায় ‘‘টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জন: আর্থিক অন্তর্ভুক্তি ও গ্রামীণ রূপান্তর’’শীর্ষক আফ্রিকান-এশিয়ান প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আফ্রিকান-এশিয়ান রুরাল ডেভেলপমেন্ট অরগানাইজেশন (আর্ডো) এর মহাসচিব মহামান্য ড. মনোজ নারদিওসিং। চীন,ঘানা, ভারত,জর্ডান,কেনিয়া,নামিবিয়া,ওমান, পাকিস্তান,সুদান,তিউনিসিয়া,জাম্বিয়া এবং বাংলাদেশসহ ১২ টি দেশের ১৭ জন উর্ধ্বতন কর্মকর্তা এ কর্মশালায় অংশগ্রহণ করেছেন।

প্রধান অতিথির বক্তব্যে আর্ডো এর মহাসচিব বলেন, এ ধরণের আন্তর্জাতিক ও আঞ্চলিক কর্মশালা কার্যকরী ও সহায়ক বলেই আর্ডো সদস্য দেশসমূহের প্রতিনিধি নিয়ে প্রতিনিয়ত কর্মশালাটি বার্ডে আয়োজন করে যাচ্ছে। তিনি বলেন, বার্ড তথা বাংলাদেশের সাথে আর্ডো-এর এই সম্পর্ক ভবিষ্যতে আরো সুদৃঢ় হবে।এই প্রশিক্ষণের মাধ্যমে অভিজ্ঞতার বিনিময় হবে যা প্রশিক্ষণার্থীগণের কাজে আসবে বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন। তিনি কর্মশালাটি আয়োজনের জন্য বার্ড কর্তৃপক্ষ এবং বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়কে ধন্যবাদ জানান।

উদ্বোধনী অধিবেশনে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ড.আবদুল করিম,মহাপরিচালক(অ.দা.),বার্ড। সভাপতির বক্তব্যে বার্ডের মহাপরিচালক বলেন, প্রশিক্ষণ কর্মশালাটি থেকে প্রশিক্ষণার্থীগণ নিজেদের মধ্যে পারস্পরিক মিথষ্ক্রিয়ার মাধ্যমে আর্থিক প্রতিষ্ঠানে দরিদ্র জনগোষ্ঠীর অন্তর্ভুক্তকরণে সঠিক কর্মপরিকল্পনা গ্রহণ করতে সক্ষম হবে যা তাদের নিজ নিজ দেশের দারিদ্র্য বিমোচনে সহয়তা করবে। তিনি আরো বলেন, বার্ড গ্রামীণ জনগোষ্ঠীর মধ্যে আর্থিক অন্তর্ভূক্তি নিশ্চিতকল্পে ষাটের দশক থেকেই সমবায়ের মাধ্যমে কাজ করছে এবং তা অব্যাহত রেখেছে। তিনি আরো বলেন, কর্মশালাটির উদ্দেশ্য হচ্ছে টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনকে সামনে রেখে আফ্রিকান-এশিয়ান রুরাল ডেভেলপমেন্ট অরগানাইজেশন (আর্ডো)-এর সদস্য রাষ্ট্রসমূহের নীতি-নির্ধারক ও আর্থিক সেবা প্রদানকারী কর্মকর্তাদের পল্লী এলাকায় আর্থিক অন্তর্ভুক্তিমূলক কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের দক্ষতা বৃদ্ধি করা।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বার্ডের পরিচালক (প্রশিক্ষণ) এবং কর্মশালা সমন্বয়ক জনাব আবদুল্লাহ আল মামুন। উক্ত কর্মশালা পরিচালকের দায়িত্বে রয়েছেন ড. আবদুল করিম,মহাপরিচালক(অ.দা.),বার্ড। সহযোগী ও সহকারী কর্মশালা পরিচালকের দায়িত্বে রয়েছেন যথাক্রমে জনাব আযমা মাহমুদা,যুগ্ম পরিচালক,বার্ড এবং জনাব আনাস আল ইসলাম,সহকারী পরিচালক, বার্ড।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে